আলি এক্সপ্রেস থেকে কেনাকাটার নিয়ম

আলি এক্সপ্রেস থেকে কেনাকাটার নিয়ম


Posted on: 2022-06-19 00:36:32 | Posted by: eibbuy.com

বর্তমান সময়কার জনপ্রিয় একটি ই-কমার্স সাইট হল আলি এক্সপ্রেস Aliexpress। এটি একটি চাইনিজ প্রতিষ্ঠান। ফেসবুক ইউটিউবের বিজ্ঞাপনের মাধ্যমে আলি এক্সপ্রেস এবং আলিবাবা নাম দুটি আমাদের প্রায় সবারই জানা। বিজ্ঞাপনে আকর্ষনীয় পন্য দেখে পন্য অর্ডার করতে গিয়ে প্রায় বেশিরভাগ মানুষই ফিরে আসেন। কারন অর্ডার কিভাবে করবেন সেটা বুঝতে পারেন না। আজ আমরা আলি এক্সপ্রেস Aliexpress থেকে আপনি কিভাবে পন্য কেনাকাটা করবেন, কিভাবে টাকা পেমেন্ট করবেন, আলি এক্সপ্রেস থেকে পন্য আনতে কি কি ঝামেলার মধ্যে পড়তে হয়, কত টাকা ট্যাক্স দিতে হয়, কিভাবে ট্যাক্স দিতে হয়, আলি এক্সপ্রেসের পন্য ডেলিভারির ভালো এবং খারাপ কিছু বিষয়াবলি নিয়ে আলোচনা করব।

 

আলি এক্সপ্রেস থেকে পন্য অর্ডার করব কিভাবে?

আপনি যদি ইতিমধ্যে অন্য কোনো ই-কমার্স সাইট যেমন দারাজ, ই-বাই থেকে পন্য ক্রয় করে থাকেন তাহলে জেনে রাখুন দারাজ বা ই-বাই থেকে পন্য কেনাকাটার নিয়ম আর আলি এক্সপ্রেস Aliexpress থেকে পন্য কেনাকাটার নিয়ম অনেকটা একই।

আলি এক্সপ্রেস থেকে পন্য ক্রয় করার জন্য প্রথমে আপনাকে আলি এক্সপ্রেস এর অ্যাপস বা ওয়েবসাইট aliexpress.com এ প্রবেশ করতে হবে।

তারপর আপনাকে লগ-ইন করতে হবে। ইমেইল বা ফেসবুক এর মাধ্যমে লগ ইন করতে হবে।

যেই পন্য আপনার পছন্দ হবে সেটির নিচে Add to Cart অপশনে ক্লিক করে কার্ট এ যোগ করে নিবেন। অথবা সরাসরি Buy Now অপশনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে পারেন।

পন্যের দাম যা দেয়া থাকবে তাই পরিশোধ করতে হবে। দামাদামি করার সুযোগ নেই। অপশনে যাওয়ার পর পন্যের ডিটেইলসের নিচে পন্যের দাম দেয়া থাকবে। সাথে শিপিং চার্জ দেয়া থাকবে।

তারপর পেমেন্ট করে অর্ডার কমপ্লিট করতে হবে। আর পেমেন্ট অবশ্যই ডুয়াল কারেন্সির কার্ড এর মাধ্যমে করতে হবে। আর একটা কথা না বললেই নয় এখানে আপনার ক্যাশ অন ডেলিভারির কোন সিস্টেম নেই। আগেই আপনাকে পেমেন্ট করতে হবে। পেমেন্ট কমপ্লিট করার পর নির্দিষ্ট সময়ের মধ্যেই আপনি আপনার পন্য পেয়ে যাবেন। সাধারনত বাংলাদেশের সরকারি পোস্ট অফিসের মাধ্যমে আপনার পন্য আসবে। তাই এতে একটু বেশি সময় লাগবে। আপনি যদি আরও কম সময়ের মধ্যে প্রোডাক্ট ডেলিভারি পেতে চান তাহলে অর্ডার কনফার্মের আগে অন্য কোনো শিপিং বা কুরিয়ার এর অপশন সিলেক্ট করতে পারবেন। যেমন- ডিএইচএল (DHL), ফেড-এক্স (Fed-ex) ইত্যাদি। তবে এতে বেশি কুরিয়ার চার্জ পড়বে। একেক কুরিয়ারে একেক রকম। ডিএইচএল এ ৭-১০ দিন এ প্রোডাক্ট ডেলিভারি দেয়। আর সাধারন ডেলিভারিতে সময় নেয় ৩০ দিন থেকে ৯০ দিন। এত সময় লাগার কারন হল আপনার পন্য চায়না থেকে আসবে। চায়না থেকে জাহাজে করে পন্য এসে বাংলাদেশের বন্দর থেকে খালাস পেতে অনেক দিন সময় লাগে।

আলি এক্সপ্রেস থেকে পন্য কিনতে গেলে যেসব ঝামেলা হয়

আলি এক্সপ্রেসে Aliexpress খুব কম পন্যই আছে যেগুলোতে তারা ফ্রি শিপিং সুবিধা দেয়। যে পন্যগুলোর ফ্রি শিপিং সুবিধা আছে সেটা Aliexpress ওয়েবসাইটে বা এপসেই দেখতে পাবেন। বেশিরভাগ পন্যই আপনাকে শিপিং চার্জ দিয়ে আনতে হবে। আর শিপিং চার্জটা একটু বেশিই থাকে। অনেক ক্ষেত্রে এমনও হয় যে পন্যের দামের চেয়ে শিপিং চার্জ বেশি হয়ে যায়। আর আপনি যদি অন্য কুরিয়ারে পন্য আনতে চান তাহলে তো শিপিং খরচ অনেক বেশি পড়বে। খাজনা থেকে বাজনা বেশি হয়ে যাবে।

আলি এক্সপ্রেস থেকে পন্য কেনাকাটা করতে গেলে আর একটা ঝামেলা হয় সেটা হল ট্যাক্স। আপনি যদি পোস্ট অফিসের মাধ্যমে পন্য আনতে চান তাহলে পন্য রিসিভ করার সময় আপনাকে একটি ট্যাক্স স্লিপ ধরিয়ে দেয়া হবে। ট্যাক্স এর টাকা পরিশোধ করে প্রোডাক্ট রিসিভ করতে হবে। একেক ধরনের পন্যে একেক ধরনের ট্যাক্স। আবার কখনও ট্যাক্স ছাড়াই পন্য এসে পড়ে। সাধারনত যেসব প্রোডাক্ট এর দাম বেশি সেগুলোতে ট্যাক্স দিতে হয়। যেমন ধরুন আপনি মোবাইল, ঘড়ি ইত্যাদি কিনলে ট্যাক্স দিতে হবে। আবার আপনার সব পন্যের মোট দাম যদি বেশি টাকা হয়ে যায় তাহলেও আপনাকে ট্যাক্স দিতে হবে। সাধারনত ৩০ ডলারের কম মূল্যের পন্য আনলে ট্যাক্স দিতে হয় না।

আলি এক্সপ্রেস থেকে কোনো কিছু কিনলে সেটা যদি বাংলাদেশি পোস্ট অফিসের মাধ্যমে আসে তাহলে পোস্ট অফিসেও ঝামেলা হয়। সেখানে অনেক সময় পন্য হারিয়ে যায়। আপনি আপনার পন্য পেতে পোস্ট অফিসে কর্মরত ব্যক্তিকে চা-পানি খাওয়ানো লাগতে পারে।

আলি এক্সপ্রেসে কেনাকাটার আরেকটা ঝামেলা হল পেমেন্ট সিস্টেম। ডুয়াল কারেন্সি এভেইলেবল এমন কার্ডের মাধ্যমে আলি এক্সপ্রেসে পেমেন্ট করতে হয়। আপনি কিন্তু এখানে ক্যাশ অন ডেলিভারি পাচ্ছেন না। তবে আপনি যদি টাকা পেমেন্ট করার পর নির্দিষ্ট সময়ে পন্য না পান তাহলে আপনাকে পুরো টাকা রিফান্ড বা দেরি করে পাঠানোর কারনে নির্দিষ্ট পরিমান টাকা ফেরত দেওয়া হবে।

ড্রোন এডাল্ট প্রোডাক্ট এবং আরও কিছু পন্য আছে সেগুলো এভাবে বাংলাদেশে আনা যায় না। আপনি অর্ডার করলে প্রোডাক্ট এয়ারপোর্টে আটকে যাবে। তাই এ ধরনের পন্য আলি এক্সপ্রেস থেকে কিনবেন না।

আপনার কাছে ডুয়াল কারেন্সি কার্ড না থাকলে অন্য কারও কার্ড ব্যবহার করে আপনি আলি এক্সপ্রেসে কেনাকাটা করতে পারেন। এক্ষেত্রে আপনি আমাদের সাহায্য নিতে পারেন। নিচে আমাদের ফেইসবুক পেইজের লিংক দিয়ে দিব। প্রয়োজন হলে সেখানে মেসেজ করতে পারেন।

আপনি নিজেও ব্যাংক থেকে এ ধরনের কার্ড সংগ্রহ করে নিতে পারেন। তবে এর জন্য আপনার প্রয়োজন হবে পাসপোর্ট, কিছু ক্ষেত্রে ট্রেড লাইসেন্সের প্রয়োজন হয়। প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ব্যাংকে গেলে ব্যাংকের লোকেরাই আপনাকে পরবর্তী কাজ সম্মপর্কে বলে দিবে। এখনকার সময়ে ইন্টারন্যাশনাল পেমেন্ট করা যায় এমন কার্ড করে রাখাই ভাল। 

আলি এক্সপ্রেসে কেনাকাটার সুবিধা

পন্য কেনাকাটার জন্য আলি এক্সপ্রেস বিশ্বস্ত একটি প্রতিষ্ঠান। আপনি যদি প্রোডাক্টের রিভিউ, সেলার কি রকম সেটা ভালভাবে দেখে বুঝে অর্ডার করতে পারেন তাহলে আপনি প্রতারিত হবেন না। যেসব সেলার পুরোনো তারা বেশি বিশ্বস্ত।

পন্যে ত্রুটি থাকলে পুরো টাকা পর্যন্ত রিফান্ড করে দেয়। কখনও দেরি করার কারনে তারা আলাদা গিফট পাঠায়। এক্ষেত্রে অর্ডার কনফার্ম করার আগে বায়ার প্রোটেকশন টা ভালো করে দেখে নিবেন। এখানে পন্য না পেলে টাকা রিফান্ড বা অন্যান্য বিষয়াবলি সম্পর্কে বিস্তারিত দেওয়া থাকে।

আলিবাবা আর আলি এক্সপ্রেস কি একই?

আলিবাবা Alibaba এবং আলি এক্সপ্রেস Aliexpress দুটির মূল প্রতিষ্ঠান একই হলেও এই দুটি ভিন্ন। যদিও দুটিই ই কমার্স প্রতিষ্ঠান। আলিবাবা হল বি টু বি এবং আলি এক্সপ্রেস হল বি টু সি ধরনের ই কমার্স সাইট। অর্থাৎ আলিবাবা খুচরা পন্য বিক্রি করে না। যারা পাইকারি ক্রেতা তারা আলিবাবা থেকে পন্য আমদানি করে। আলিবাবাতে পন্যের দাম নিয়ে দামাদামি করা যায় যেটা আলি এক্সপ্রেসে সম্ভব নয়।

আপরদিকে আলি এক্সপ্রেস Aliexpress খুচরা পন্য বিক্রি করে। শেষে একটা কথা বলব যেসব পন্য বাংলাদেশেই পাওয়া যায় তা আলি এক্সপ্রেস থেকে না কেনাটাই উত্তম।

আজকের আলোচনা নিয়ে কোনো প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট করবেন। আর আলিবাবা বা আলি এক্সপ্রেস নিয়ে যেকোনো সমস্যায় পড়লে আমাদের ফেসবুক পেইজ এ মেসজ করবেন।

ধন্যবাদ।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2022 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune