ট্যুরিজম বিজনেস করে প্রতি মাসে আয় করুন ৫০ থেকে ৬০ হাজার টাকা ।। Tourism Business

ট্যুরিজম বিজনেস করে প্রতি মাসে আয় করুন ৫০ থেকে ৬০ হাজার টাকা ।। Tourism Business


Posted on: 2020-03-21 20:33:57 | Posted by: eibbuy.com
ট্যুরিজম বিজনেস করে প্রতি মাসে আয় করুন ৫০ থেকে ৬০ হাজার টাকা ।। Tourism Business

ভ্রমন আনেকের কাছে নেশা আবার কেউ সখে বা কোন ঐতিহাসিক স্থান দেখতে ভ্রমন করছে। এ বিশ্বে মানুষ কাজে ব্যস্ত থাকার মাঝে যখন সুযোগ পাচ্ছে তখন কোন স্থানে ভ্রমন করছে । বাংলাদেশ প্রসিদ্ধ ও ঐতিহাসিক স্থানে মানুষের ভ্রমন করার জন্য গড়ে তুলছে পর্যটন এলাকা । এসব ভ্রমন পিপাসু মানুষের সেবা দেওয়ার জন্য গড়ে উঠছে অসংখ্য ট্যুরিজম প্রতিষ্ঠান  । এর মধ্যে কোনটি রয়েছে লাইনেন্সধারী আবার কারো নেই । ট্যুরিজম বিজনেস করে  আপনি ভ্রমন কারীদের  সেবা দেওয়ার পাশাপাশি এখান থেকে আপনি আয় করতে পারবেন । আপনি যদি এ বিজনেসএর প্রতি আগ্রহি হন তাহলে আপনি শুরু করতে পারেন এ বিজনেসটি । ট্যুরিজম বিজনেসএ আপনি প্রতি ট্যুর থেকে প্রত্যেক ব্যক্তি থেকে ১০% পর্যন্ত আয় করতে পারবেন । তো আপনি চাইলে শরু করতে পারেন ট্যুরিজম বিজনেসটি।

কিভাবে শুরু করবেন:

ট্যুরিজম বিজনেসটি শুরু করতে হলে এ বিজনেসটির প্রতি আপনার অগ্রহি থাকতে হবে । এ বিজনেসটি যদি আপনি গ্রামে শুরু করেন তবে চেষ্ট করবেন দুই তিন জন মিলে শুরু করতে । দুই তিন জন মিলে শুরু করলে ভালো রেজাল্ট পাবেন। বিজনেসটি শুরু করার পুর্বে আপনাকে কয়েকটি বিষয়ে লক্ষ রাখতে হবে । এবং এসব বিষয়ে ডাটা সংগ্রহ করতে হবে যেমন -

১. ভ্রমন উপযোগি স্থানে ডাটা সংগ্রহ করতে হবে । ২. সেখানে যাতায়াত কিভাবে সুবিধা হয় এবং খরচ কম হয় কিভবে সে বিষয়ে আপনার পূর্ন ধারনা রাখতে হবে । ৩. আপনি যেখানে ভ্রমন করবেন সেখানে হোটেল বা কোন স্থানে থাকতে সুবিধা হবে যে বিষয়ে জানতে হবে । ৪. ভ্রমন উপযোগি স্থানের ভালো ছবি রাখতে হবে যাতে আপনি কোন কাস্টমারকে দেখাতে পারেন  । মুটামুটি আপনি এসব বিষয়ে ধারনা থাকলে আপনি প্রতি ট্যুর থেকে আয় করতে পারবেন । 

আপনি যদি আনলাইনে এ বিজনেসটি শুরু করেন তাহলে আপনাকে প্রথমে একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে আর যদি আপনি চান তাহলে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন ।

বিজ্ঞাপন -

আপনি যেকোন ট্যুর তৈরি করতে হলে আপনাকে প্রথমে  বিজ্ঞাপন দিতে হবে।চেস্টা করবেন এলাকা ভিত্তিক ট্যুর তৈরি করতে। আপনি চাইলে পত্রিকায় বিজ্ঞাপন দিতে তবে প্রথম আবস্থায় সোস্যাল মিডিয়ায় দিয়ে শুরু করবেন। 


কিভাবে একটি ট্যুর তৈরি করবেন : 

আপনি ভ্রমন কারীদের কাছ থেকে মতামত নিয়ে প্রথমত একটি স্থান নির্বচন করতে পারেন । তবে খেয়াল রাখবেন সে স্থানটি যেন আকর্ষনীয় এবং ভ্রমন কারীদের পচন্দমত হয় । একটি ট্যুর তৈরি করতে কমপক্ষে ১৫ দিন বা একমাস সময় নিবেন । আপনি যে স্থান নির্ধারন করবেন সে স্থানে কয়েকটি ছবি রাখবেন এবং সে স্থান সম্পর্কে প্রচার করবেন । ভ্রমন ফ্রি নির্ধারন এর ক্ষেত্রে অন্যন্যদের চেয়ে একটু কম রাখার চেষ্টা করবেন । মুটামুটি ৩০ বা ৫০ জন হলে একটি ট্যুর তৈরি হয়ে যাবে এবং আপনি ভ্রমন করতে পারেন । ভ্রমন করার পূর্বে একটি বিষয় খেয়াল রাখতে হবে সেটি হলো গাড়ি বা যাতায়াত ব্যবস্থা আপনি আপনার ট্যুরের লোক হিসাব করে গাড়ি নিবেন তবে বেশি লোক হলে খরচ কম হবে । আপনার ট্যুর এর একটি নাম নির্ধারন করতে পারেন এবং আপনার ট্যুর এর সবিধার্থে একটি টি-সাট নির্ধারন করতে পারেন যাতে আপনার ট্যুর নাম থাকবে এতে আপনার সুবিধা হবে । ট্যুর শুরু করার পুর্বে একটি ফরম দিতে পারেন যাতে কিছু নির্দিশিকা দেওয়া থাকবে । এবং ভ্রমনের পুর্বে আবশ্যই  ভ্রমন ফ্রি নিয়ে নিবেন তা না হলে আপনি যামেলায় পড়বেন । 

ট্যুর এর নিরাপর্তা : 

আপনি আপনার ট্যুর এর নিরাপর্তা জন্য কিছু ঔষুদ রাখতে পারেন । তাছাড়া দেখাশুনা করার জন্য একজন লোক নিয়োগ করতে পারেন । সব সময় আপনি যে পরিমান লোক নিয়েছেন তাদের গুনে রাখবেন । এবং সবসময় বলবেন যেন কেউ আপনাদের নির্ধারিত স্থান ব্যতৃত অন্য স্থানে না যায় । 


ট্যুরিজম বিজনেসটির স্থান নির্ধারন : 

এ বিজনেটির জন্য আপনাকে নিদিষ্ট স্থান নির্ধারন জরুরি । তবে এর জন্য আপনাকে দোকান দিতে হবে না । আপনি আপনার বাড়িতে ও দিতে পারেন । তবে আপনি যদি মনে করেন তাহলে ছোট পরিসরে দিতে পারেন । চেস্টা করবেন স্থানটি যেন সকলের প্ররোচিত হয়।


ট্যুরিজম বিজনেসটির ইনবেস্টমেন্ট:

এ বিজসেনটিতে আপনার তেমন বেশি খরচ হবে না । আবার আপনি যদি চান তাহলে আপনি বেশি খরচ করতে পারেন । তবে নিন্মের বিষয়ে আপনাকে খরচ করতে হবে । ১. নিরাপত্তা বাবদ খরচ ২. ঔষুদ বাবদ খরচ ৩. ফিকনিক করার জন্য প্রয়োজনীয় জিনিস পত্র কেনার খরচ যদি আপনি হোটেলে থাকেন তাহলে লাগবেন না ।  ৪. বিজ্ঞাপন বাবদ খরচ যা একবারে সামান্য  আর যদি আপনি চান তাহলে আপনার ট্যুর এর নামে টি-সাট তৈরি করে নিতে পারেন এতে আপনার তেমন বেশি খরচ হবে না। তো সব মিলিয়ে আপনাকে প্রথম আবস্থায় ৫ হাজার টাকা ইনবেস্টমেন্ট করলেই হবে । আর বাকি খরচ আপনি কাস্টমার থেকে যাত্রার পূর্বে নিয়ে নিবেন । চেষ্টা করবেন একটু কম নিতে । 

আপনার সেবার মান ঠিক রাখতে সব সময় চেষ্টা করবেন । 


প্রতি ট্যুর থেকে আয় : 

আপনি সাধারন ভাবে প্রতি ট্যুর থেকে জন প্রতি ৫০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন । আপনি যদি জনপ্রতি ৬০০ টাকা মুল খরচের সাথে  বেশি নেন তাহলে আপনার খরচ বাদে ৪০০ টাকা থাকবে । আর একটি ট্যুর ৪০ থেকে ৫০ জন না হলে যাত্র করবে না এতে আপনার লাভ কম হবে । তো মুটামুটি আপনি প্রতি ট্যুর যদি এভাবে করেন তাহলে আপনি সেখান   থেকে ২০ থেকে ২২ হাজার টাকা আয় করতে পারবেন অনায়াসে । এভাবে আপনি যদি প্রতি সাসে ২ থেকে ৩ টি ট্যুর করেন তাহলে আপনি প্রতি মাসে খরচ বাদে ৫০ থেকে ৬০ হাজার টাকা আয় করতে পারবেন । ট্যুর শুরু করার পূর্বে অবশ্যই বুঝে শুনে শুরু করবেন। আপনার যদি কোন কারনে লোকসান হয় তাহলে এই পোস্ট দায়ী থাকবে না। 


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js