সখ পুষে কোটিপতি

সখ পুষে কোটিপতি


Posted on: 2022-01-14 02:15:02 | Posted by: eibbuy.com

সখ পুষে কোটিপতি হোন  

খুব প্রাচীন কাল থেকেই মানুষ কিছু প্রাণীকে শখের বসে লালন পালন করে থাকেন। আবার অনেক প্রাণীকে নিজেদের উপকারের জন্য ও লালন পালন করে আসছেন। যেমন কুকুর পালন করে গৃহ পাহারা দেয়ার জন্যে আবার বিড়াল পালন করা হয় ঘরের ইঁদুর দমন করার জন্যে। কিন্তু বর্তমানে মানুষ এসব পশু পাখি ক্রয় বিক্রয় করে পবিশাল ব্যবসা দাড় করতেছেন।

বাংলাদেশে শখের প্রানি বাণিজ্য মার্কেট প্রতি বছর ৮% হারে ব্রিদ্দি পাচ্ছে। আমাদের প্রায় ২০০ মিলিয়ন টাকার  বাংলাদেশে শখের প্রানি বাণিজ্য মার্কেট আছে। ঢাকা শহরে পার‍্য ১০% পরিবারেই শখের প্রানি লালন পালন করা হয়ে থাকে।

কিভাবে ব্যবসা শুরু করতে পারবেন ?

এটা শুরু করতে আপনাকে প্রানি প্রেমি হতে হবে। কারন আপনার ভালো লাগা না লাগার একটা বিসয় আছে। আপনি হয়তো কুকুর ভালো বাসেন না। কিন্তু ব্যবসা করতে চান কুকুর নিয়ে। এজন্য আপনাকে প্রথমেই চয়েজ করতে হবে কি নিয়ে ব্যবসা শুরু করতে চান। আজকে কেবল একটা প্রানি নিয়ে কিভাবে ব্যবসা করা যায়, কত ইনভেস্ট করতে হবে , কেমন লাভ হবে সেটা নিয়ে আলোচনা করবো। আজকের আলোচনা হবে কুকুর পালন করে সেটা দিয়ে কিভাবে লাভ করা যাবে তা নিয়ে।

কুকুরের দাম

বাজারে অনেক ধরনের বিদেশী জাতের কুকুর পাবেন। সামোয়েড জাতের কুকুর, ফ্রেন্স ম্যাস্টিফ, গোল্ডেন রেট্রিভার, লাসা, জার্মান স্পিটজ ইত্যাদি জাতের। সবগুলিই প্রায় বাংলাদেশে অনেক পপুলার। ধরুন আমরা সামোয়েড জাতের ৩ টা কুকুর দিয়ে ব্যবসা শুরু করবো। আমাদের তিনটা কুকুরের দাম পড়বে দুই লাখ টাকার মত। কুকুর সাধারনত ২-৩ বছরে প্রাপ্ত বয়স্ক হয়ে বাচ্চা দেয়া শুরু করে।

কেমন খরচ হবে

তিনটা কুকুর লালন পালনে ১ লাখ টাকার মত খাদ্য ঔষধ লাগতে পারে। তাহলে মোট ইনভেস্টমেন্ট ধরুন কম বেশী ৩ লাখ টাকার মত।

আয় কেমন হবে

২ টা কুকুর কমপক্ষে ১০ টি বাচ্চা দিবে । ১০ টা সামোয়েড জাতের কুকুরের বাচ্চা বাজারে বিক্রি হবে মিনিমাম ৫ লাখ টাকা। কুকুর ক্রয় এবং খাবার খরচ বাদ দিলে লাভ হবে ২ লাখ টাকা। পরের বছর থেকে কিন্তু আপনি কেবল খাবারের টাকা হিসেব করবেন। ৫ লাখ টাকার বাচ্চা বিক্রি করলে লাভ করবেন ৪ লাখ টাকা। দেখুন আজকাল গরু ছাগল পালন করেও এরকম আয় করা সম্ভব হয়না। কারন মানুষ এসব এত দাম দিয়ে ক্রয় করতে চায়না। এসব লালন পালন করতে তেমন সমস্যা পোহাতে হবেনা।

 

কোথায় বিক্রি করবেন ?

বিক্রির যায়গা অনেক আছে বাংলাদেশে। ফেসবুকে অনেক গুলি গ্রুপ আছে যেখানে এসব কুকুর ক্রয় বিক্রয় হয়ে থাকে যেমন Cat Lovers BD ,  Dog Lovers Society.  এছাড়া বিক্রয় ডট কমের নাম শুনেছেন হয়তো। এখানে পশু পাখি বিক্রি হয় সবচেয়ে বেশী। এছাড়া বিক্রি করতে পারবেন আমাদের ওয়েবসাইটে। খুব সহজেই একটা সেলার একাউন্ট ওপেন করে। এছাড়া ঢাকার পেট সপ গুলিতেও ক্রয় বিক্রয় করতে পারবেন।

সামোয়েড জাতের কুকুর ৬০-৭০ হাজার টাকায

ফ্রেন্স ম্যাস্টিফ কুকুরটি আপনারা কিনতে পারবেন ৭০ হাজার টাকায়।

গোল্ডেন রেট্রিভার জাতের কুকুরের দাম পড়বে ৪০-৪৫ হাজার টাকা

লাসা ২০-২৫ হাজার টাকা।

জার্মানির ডাছহাউন্ড কুকুরটির দাম পড়বে মাত্র বিশ হাজার টাকা

অরিজিনাল ব্রিডের জার্মান স্পিটজ কুকুর কিনতে পারবেন ২০-২৫ হাজার টাকায়

রটওয়েলার কুকুর নিতে পারেন ৭০ হাজার টাকায়

পমেরানিয়ান কুকুর কিনতে হলে আপনাকে খরচ করতে হবে ২৫ হাজার।

 

১। জেন, দোকান নং- ২৪, ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাটাবন, শাহবাগ, ঢাকা- ১০০০। মোবাইল: 01945726291

২। প্রীটি বার্ডস, দোকান নং- ২৩, ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাটাবন, শাহবাগ, ঢাকা- ১০০০। মোবাইল: 01711467381, 01711427097

 

কুকুর প্রতি বছর ৪-৭ টা বাচ্চা দেয় প্রতি বছর , ১ মাসের একটা বাচ্চাই বিক্রি হয় ২০-২৫০০০ টাকা।

 

Persian cat দাম- ১০০০০-১৫০০০

এস. এন. পেট শপ, দোকান নং- ৩০, ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাটাবন, শাহবাগ, ঢাকা- ১০০০। মোবাইল: 01945726291


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2022 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune