কীভাবে ভাল কাপড় চিনবেন তার কিছু কিছু কৌশল ।

কীভাবে ভাল কাপড় চিনবেন তার কিছু কিছু কৌশল ।


Posted on: 2021-06-08 21:04:09 | Posted by: Shafiullah
কীভাবে ভাল কাপড় চিনবেন তার কিছু কিছু কৌশল ।

পোশাক কেনার ক্ষেত্রে আমরা কিন্তু কম টাকা খরচ করিনা! আমাদের সংসারের বাজেটের বেশ একটা বড় অংশ পোশাক খাতে ব্যয় করি। মাঝেমাঝে এমন হয় যে আমরা অনেক বেশি টাকা খরচ করে কোন পোশাক কিনি কিন্তু সেটি এক ধোয়ার পরেই আর পরার যোগ্য থাকেনা! তাই আজ আপনাদের জন্য এমন কিছুদিন টিপস নিয়ে এসেছি যা আপনাকে ভালো কোয়ালিটির পোশাক শনাক্ত করতে সাহায্য করবে।

পোশাকের একটি অংশ হাতের মুঠোয় নিয়ে বেশ কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে। এটি যদি কুঁচকে যাওয়া কাগজের মত দেখায় তাহলে বুঝে নিতে হবে যে এই পোশাকটির সংরক্ষিত করার জন্য বিশেষ ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়েছে। এবং কয়েক ধোয়ার পরে এই পোশাকটি পরার যোগ্য থাকবে না।

পোশাকের যে অংশটি সেলাই দিয়ে জোড়া দেয়া আছে সেখানে ধরে জোরে টান দিয়ে দেখুন। যদি সেলাইয়ের সুতা গুলো সহজেই আলগা হয়ে মাঝখানে ফাঁক দেখা যায় তাহলে বুঝতে হবে যে পোশাকের কোয়ালিটি খুব একটা বেশি ভালো না।

জিপার এর অবস্থা দেখেও আপনি আপনার পোশাকের কোয়ালিটি বুঝতে পারবেন। যেসব জিপার মেটালের এবং দুই পাশের স্ট্র‍্যাপ দিয়ে ঢাকা সেগুলো ভালো কোয়ালিটির পোশাক। খোলা প্লাস্টিকের জিপার সাধারণত ভালো কোয়ালিটির পোশাকে থাকে না।

জামা কাপড়ের নিচে যেসব হেম সেলাই দেয়া থাকে, সেগুলোর একটি স্ট্যান্ডার্ড মাপ রয়েছে। প্যান্ট এবং স্কার্টের নিচে যে হেম সেলাই থাকে সেটা প্রস্থে ৪ সে.মি। হওয়াটাই স্ট্যান্ডার্ড মাপ। ব্লাউজ এবং শার্টের ক্ষেত্রে সেটি ২ সে.মি। যদি কোন পোশাকের নিচে হেম না থাকে অথবা খুব সাধারন ভাবে সেলাই করা থাকে, তাহলে বুঝে নিতে হবে যে আপনি হাতে একটি লো কোয়ালিটির পোশাক হাতে ধরে আছেন।

যেসব পোশাক স্ট্রেচ করে অর্থাৎ টানলে বড় হয় সেসব পোশাক হাতে নিয়ে একটু জোরে টান দিয়ে দেখুন। ভাল কোয়ালিটির পোশাক যেকোনো অবস্থা থেকে এর আগের অবস্থায় ফিরে যেতে সক্ষম। যদি টান দেয়ার পরে আপনার পোশাকের ফেব্রিক টি ঢিলে হয়ে যায়, তাহলে বুঝতে হবে যে পোশাকটি ভাল কোয়ালিটির নয়।

যে কোন পোশাকে সেলাই এর আকৃতি, সুতার রং অবশ্যই একই রকম থাকবে। সেলাই এর আকৃতি এবং সুতার রঙ ভিন্ন হলে বুঝতে হবে যে, খুব তাড়াহুড়ার মধ্যে পোশাকগুলো তৈরি করা হয়েছে। এবং সে পোশাক না কেনাই ভালো।

খারাপ কোয়ালিটির পোশাকে সাধারণত ছোটছোট ব্যাপারগুলোকে তেমন পাত্তা দেয়া হয়না। কিন্তু ভাল মানের পোশাকে খুব ছোট ডিটেলগুলোর ব্যাপারে নজরদারি করা হয়। সবসময় পোশাক কেনার ক্ষেত্রে বোতামের ঘরগুলো চেক করুন। যদি ঘরগুলো সুন্দর পরিপাটি ভাবে করে দেয়া থাকে, তাহলে বুঝতে হবে এটি একটি ভালো মানের পোশাক।

যে কোন ভালো পোশাকে জিপারের শেষ দিকের আকৃতি থাকবে একেবারে সমান।

আপনি যেই কাপড় কিনছেন সেটি যে ব্র্যান্ডেড কাপড় সেটা চিনবেন কীভাবে?[2]

চলুন দেখে নেওয়া যাক এর কয়েকটি উপায়।প্রত্যেক নামী কোম্পানির ট্যাগ লাগানোর একটা বিশেষ জায়গা আর নকশা থাকে। যা দেখে সহজেই চিনতে পারা যায়।জামাকাপড় কিনতে দোকানে গেলেই ব্যবসায়ীরা ব্র্যান্ডেড বলে যে সব পোশাক আপনাকে গছায়, জানেন কি সেগুলো আদৌ ব্র্যান্ডেড কি না?

  • ব্র্যান্ডেড কোম্পানির ট্যাগ লাগানো দেখলেই আমরা সেই পোশাক কেনার জন্য ঝাঁপিয়ে পড়ি। অথচ একবারও ভাবি না, এত সস্তায় কী ভাবে তা বিক্রি করছেন ব্যবসায়ীরা!ব্র্যান্ডেড পোশাকের পরিচয় তার ট্যাগ। ট্যাগ লাগানোর জায়গা দেখেই বুঝে নিতে পারেন এটা আসল কি না।প্রত্যেক নামী কোম্পানির ট্যাগ লাগানোর একটা বিশেষ জায়গা আর নকশা থাকে। যা দেখে সহজেই চিনতে পারা যায়।কোনও ব্র্যান্ডেড পোশাক কেনার আগে সঠিক দোকান বেছে নেওয়াটা জরুরি।
  • যখনই পোশাক কিনবেন, তা অবশ্যই পরে দেখবেন। কারণ ব্র্যান্ডেড পোশাকের ফিটিংস অন্য পোশাকের থেকে ভাল হয়।
  • কোনও ব্র্যান্ডেড পোশাকের জাত চেনা যায় তার কোয়ালিটি দেখে। কারণ ব্র্যান্ডেড পোশাকের কাপড় অন্য কাপড়ের তুলনায় অনেক মোলায়েম হয়।
  • অনেক সময় দেখা যায়, ব্র্যান্ডেড পোশাকে প্রচুর ডিসকাউন্ট দিয়ে বিক্রি করা হচ্ছে। সেই লোভে আমরা কিনে ফেলি। কিন্তু মনে রাখা দরকার, গুচি, লিভাই’স এবং লুই ভিতোর মতো ব্র্যান্ডেড পোশাকে ২০-৩০ পারসেন্ট ছাড় দেওয়া হয়। যদি এর থেকেও বেশি মাত্রায় ছাড় দেওয়া হয় তা হলে সেই পোশাক কেনা থেকে সাবধান হওয়া উচিত।
  • ব্র্যান্ডেড পোশাকের লিনিং যথেষ্ট ভাল হয়। অর্থাত্ পোশাকের ভিতরের কাপড় ভাল কোয়ালিটির হয়। যেমন, কোনও কোটের ভিতরের কাপড় বা জিন্সের পকেটের কাপড়। এর সেলাইও যথেষ্ট ভাল হয়।
  • ব্র্যান্ডেড পোশাকের অ্যাসসরিজের দিকেও নজর দেওয়া জরুরি। যেমন, কোনও জিন্স বা শার্ট কিনতে গেলে জিপার, বোতাম কেমন তা খেয়াল রাখা দরকার। ব্র্যান্ডেড কাপড়ে এই অ্যাসেসরিজগুলোর কোয়ালিটি যথেষ্ট ভাল হয়।
  • ব্র্যান্ডেড পোশাক চেনার সবচেয়ে সহজ উপায় হল তার সেলাই। পোশাকের সব জায়গায় সেলাই মজবুত হবে।

আশা করি টিপসগুলো উপকারে আসবে।ভালো থাকবেন।ধন্যবাদ????।


জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2021 eibbuy. All Rights Reserved.
Developed By Takwasoft