৫/৭-হাজারে ই-কমার্স ওয়েবসাইট এবং বাস্তবতা ecommerce website in low budget

৫/৭-হাজারে ই-কমার্স ওয়েবসাইট এবং বাস্তবতা ecommerce website in low budget


Posted on: 2020-03-17 22:55:58 | Posted by: eibbuy.com

ইদানিং লক্ষ্য করছি যে ব্যাঙের ছাতার মতো বেশকিছু ফেসবুক বিজনেস পেজ থেকে কম মূল্যে এক কথায় বলতে পারেন যে মাগনাই ই-কমার্স ওয়েবসাইট তৈরী করে দেয়ার ভিবিন্ন লোভনীয় প্রস্তাব দেয়া হয়। ডোমেইন+হোস্টিং এমনকি সাথে গুগলের একদম ফার্স্ট পেজের ফার্স্ট পজিশনে র্যাংক করিয়ে দেয়া।


ওরে ভাইরে ভাই কে তোমরা? গুগল এর মালিক বা সিইও কি তোমাদের দুলাভাই নাকি শশুর লাগে?


ভাই একটা ওয়েবসাইট বানানো ওই হয়-কোর্টের সামনে দাঁড়িয়ে ভিক্ষা করার মতো সহজ বিষয় না যদি কারো কাছে এমন মনেহয় তাহলে ওয়েবসাইট বানানো বাদ দিয়ে ভিক্ষাই করেন তবুও বাংলাদেশ এই ফ্রীল্যান্সিং প্রফেস্সং এবং যারা প্রফেশোনাল তাদের মানসন্মান ডুবাইয়েন না।


একটি ই-কমার্স ওয়েবসাইটে বানিয়ে দিচ্ছে ৫/৭-হাজার টাকায়। কেমনে ভাই?

মনে তো এই ধরণের প্রফেশনাল এবং তাদের কাজের মান সম্পর্কে অনেক খারাপ চিন্তা-ভাবনা উঁকি মারে। যাইহোক পাবলিক প্লাসে কারো মা-বোন নিয়ে টানাটানি করাটা ভদ্রলোকের স্বভাব-চরিত্র বিরোধী তাই এই বিষয়ে আর কিছু বলতে চাইনা।


আচ্ছা একটি অতি সাধারণ অথবা নিম্নতম মানের ই-কমার্স ওয়েবসাইট বানানোর ক্ষেত্রে নূন্যতম বাজেট কেমন হওয়া উচিৎ। এই ক্ষেত্রে আমি স্ক্রেচ মানে জিরো তো হিরো ধরছি না মানে এইচটিএমএল টু ফুল ফাংশনাল একদম লাইভ ওয়েবসাইট অবগন এসইও কারণ যদি কাস্টম ই-কমার্স ওয়েবসাইট-ডেভেলপ করতে হয় দেন প্রাথমিক বাজেট হবে নূন্যতম ৭০০০/১০০০০-ডলার(স্ট্যান্ডার্ড প্রফেশনাল রেট)।


আমি ধরে নিচ্ছি আপনি রেডি থিম নিয়ে কাজ করবেন।

তো এই ক্ষেত্রে একদম প্রাথমিক যে বিষয়টা আসে সেটা হচ্ছে ডোমেইন এবং হোস্টিং।

ডোমেইন --> ৮৫০/১০০০-টাকায় ধরলাম। (.কম এক্সটেনশন বাধ্যতামূলক)

হোস্টিং --> ই-কমার্সের শেয়ার্ড হোস্টিং চলে না। কেউ যদি শেয়ার্ড হোস্টিংয়ের বিষয় মাথায় আনেন তাহলে আপনি _________ ড্যাস ড্যাস স্থানে আপনার ১৪-গুষ্টি উদ্ধার করা হইছে।

এই ক্ষেত্রে ওয়েবসাইটের মালিক এবং যিনি বানাবেন কেউ ভুল করেও শেয়ার্ড হোস্টিং নিজে কাজ করার বিষয় কল্পনাতেও আনতে পারবেননা।

ই-কমার্সের জন্য আলাদা ডেডিকেটেড হোস্টিং/ই-কমার্স হোস্টিং/ ভিপিস টাইপের হোস্টিং লাগে। এবং এই ধরণের হোস্টিং একটু ব্যয়বহুল। নূন্যতম প্রাইস ভিবিন্ন হোস্টিং সংক্রান্ত ফ্যাসিলিটিজ সহকারে ১-বছরের জন্য দাম হতে পারে নূন্যতম ১০০০০+ টাকা। আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ই-কমার্স সাইটে ভিজিটর বেশি হয় তাই নরমাল হোস্টিং দিয়ে বানানো সাইট অতিরিক্ত ভিজিটরের চাপে প্রায় সময় ডাউন হয়ে যাবে এবং আপনি কাস্টমার এবং র্যাংকিং ২-তাই হারাবেন।


ই-কমার্স ওয়েবসাইট বা যেকোনো ওয়েবসাইট এর জন্য ফ্রি থিম ব্যবহার না করাটাই সর্বোত্তম আর ই-কমার্সের ক্ষেত্রে এইটা একদম ডাইরেক্ট নিষিদ্ধ বিষযে মধ্যে পরে যায়।

একটি ভালো মানে পেইড ই-কমার্স থিমের দাম নূন্যতম ৫০/৬০-ডলার অর্থাৎ ৪/৫-হাজার টাকা।


এর পরে আসছে সাপোর্টিং প্লাগিনের কথা যেহেতু ই-কমার্স ওয়েবসাইট তাই ইমেজ কমপ্রেস করা এবং ক্যাশিং টাইপের কিছু পেইড প্লাগিন লাগবেই তাছাড়া ই-কমার্স রিলেটেড ভিবিন্ন প্লাগইন-ও লাগতে পারে তো এই ক্ষেত্রেও লাগবে নূন্যতম ৭/১০-হাজার টাকা। স্পিড অপ্টিমাইজেশনের জন্য ডব্লিউপি-রকেট এক প্রকার বাধ্যতামূলক শুধুমাত্র এইটার দাম-ই ৪-হাজার টাকা।


যাইহোক ওয়েবসাইট বানাইলাম এখন ই-কমার্স সাইট বা পৃথিবীর যেকোনো ধরণের সাইটই হোক না কেন কনটেন্ট ছাড়া ওয়েবসাইট মানে আন্ডারওয়্যার ছাড়া সুপারম্যানের মতন। প্রিমিয়াম কনটেন্ট --> ডিটেলেড ডেসক্রিপশন + প্রস এন্ড কন সংক্রান্ত হাই-কোয়ালিটির কন্টেন্ট লাগবেই। এই ক্ষেত্রে ধরেই নিলাম আপনি ইমেজ কোনো ভাবে মাগনাই জোগাড় করে ফেললেন কিন্তু ভুলেও কনটেন্ট কপি করার উপায় নাই ডাইরেক্ট ধরা খাবেন। আর ই-কমার্স সাইটে প্রাথমিক ভাবে হলেও টার্মস-কন্ডিশন-রিটার্ন পলিসি ইত্যাদি গুরুত্বপূর্ণ কনটেন্ট সহ অন্যান্য সাপোর্টিং কনটেন্ট বাধ্যতামূলক। ভালো মানের কনটেন্ট দিলেও প্রাথমিক ভাবে অন্তত ৮/১০-হাজার টাকার কনটেন্ট লাগবেই।


এর পরে আসছে যিনি ওয়েবসাইট বানানবেন তার একটা নূন্যতম পারিশ্রমিকের ব্যপার। ধরলাম আপনি উদার তাই মাগনা বানিয়ে দিবেন সো এই ক্ষেত্রে কস্ট ০০-টাকা।


পরবর্তী ধাপ এসইও/মার্কেটিং এবং সোশ্যাল মিডিয়া অপ্টিমাইজেশন। এই বিষয়ে ব্যয়ের প্রসঙ্গ এই মুহূর্তে আন্তে চাচ্ছি না।


আচ্ছা যদি পারিশ্রমিক + এসইও/মার্কেটিং(পেইড/ফ্রি) এবং এসএমএম ব্যাড দিয়ে শুধু ওয়েবসাইটি লাইভ করা পর্যন্ত নূন্যতম খরচের হিসাব করি তাহলে মতো খরচ দাঁড়াচ্ছে নিম্নরূপঃ-

ডোমেইন ১০০০+ হোস্টিং ১০০০০+ থিম ৪০০০+ প্লাগিন ৪০০০+ কনটেন্ট ৮০০০ অর্থাৎ নূন্যতম ২৫/২৬-হাজার টাকার লাগবেই।


তারপরেও আমি পারিশ্রমিক এবং পরবর্তীত সব ধরণের কস্ট বাদ দিয়েছি।

মানুষ কিভাবে ৫/৭-হাজার তাকে ই-কমার্স ওয়েবসাইট বানায় আমি বুঝিনা।

এই টাকায় যারা ওয়েবসাইট বানায় এবং যারা কিনে উভয়েই ঘোড়া রোগে আক্রান্ত মানে বাস্তবে পান্তা জোটে না কিন্তু খাইতে চায় অলওয়েজ ৭-তারা হোটেলে।


ধন্যবাদ সবাইকে।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2022 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune