হাওয়াই মিঠাই তৈরি করে ব্যবসা করুন ।। Howyai Mithai


Posted on: 2020-03-21 17:32:55 | Posted by: Shafiullah

যারা সল্প পুজি নিয়ে বিজনেস করতে চান আজকের আইডিয়াটি তাদের জন্য। যারা নতুন নতুন বিজনেস আইডিয়া পেতে তারা এ সাইটি বিজিট করুন।  আজকে আমি যে বিজনেস আইডিয়া শেয়ার করব তা হলো হাওয়াই মিঠাই বিজনেস আইডিয়া। হাওয়াই মিঠাই এর সাথে আমরা প্রায় সকলে পরিচিত বিশেষ করে ছোটরা বেশি পরিচিত। ছোটদের জন্য এটি প্রিয় জিনিস। শহর, গ্রামে এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে হাওয়াই মিঠাই এর দোকান লক্ষ করা যায়। এ বিজনেসটি শুরু করতে যেমন কম পুজির লাগে তেমনি লাভ ও বেশি। আবার আপনি চাইলে সাইড বিজনেস হিসেবেও শুরু করতে পারেন। এবং দোকান দিলেও হবে আবার আপনি চাইলে ফেরি করেও বিক্রয় করতে পারেন। তো চলুন বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

কিভাবে শুরু করবেন? 

এ বিজনেসটি আপনি কয়েক ভাবে শুরু করতে পারেন। আপনি নিজে বিক্রি করে বা কারো মাধ্যমে বিক্রি করে বা পাইকারি দরে বিক্রি করে। তবে বিজনেসটি শুরু করার পূর্বে অবশ্যই ভেবে চিন্তে শুরু করবেন। হাওয়াই মিঠাই বিজনেস যেহেতু উৎপাদন বিজনেস তাই আপনাকে প্রথমে বিক্রির স্থান বের করতে। এবং আপনি কিভাবে বিক্রি করবেন তা চিন্তা করতে হবে। তো এসব বিষয় মাথায় নিয়ে আপনি চাইলে এ বিজনেসটি শুরু করতে পারেন। 


হাওয়াই মিঠাই উৎপাদন ও বিক্রয় প্রক্রিয়া ঃ

হাওয়াই মিঠাই উৎপাদন করতে আপনাকে তেমন বেশি আবিজ্ঞতা লাগবে না। এটির মুল কাচামাল হলো চিনি। মেশিনের মাধ্যমে চিকন সুতার মত এক ধরনে আশ তৈরি হবে যা হাওয়াই মিঠাই।  বিক্রি এর ক্ষেত্রে আপনি দুই সাইজ করে নিতে পারেন যেমন, ১০ টাকা ২০টাকা।  তবে এর পরিমান সম্পর্কে আপনার আশেপাশে ব্যবসায়ীদের থেকে যেনে নিবেন। এরপর এগুলো কেউ পলিবেগে করে বিক্রি করে আবার কেউ খোলা ও বিক্রি করে। 


কোথায় বিক্রয় করবেন?

হাওয়াই মিঠাই একটি মুখরোচক মিস্টি জাতীয় খাবার। এর প্রধান ভোক্তা হলো চোট শিশুরা। তবে এটি বড়দের ও প্রিয় খাদ্য। এটি যে কোন স্থানে বিক্রি করা যায়। আপনার আশেপাশে যে কোন শিক্ষা প্রতিষ্ঠান,  বা জনকীর্ন

স্থানে,  বা কোন রাস্তার মোডে, বা জনবহুল বাজারে বিক্রি করতে পারেন। আবার আনেকে ভ্যনে করেও বিক্রি করে থাকে আপনি চাইলে সেভাবে বিক্রি করতে পারেন। খেয়াল রাখবেন আপনার পন্যটি যেন আন্যদের চেয়ে একটু ভালো মানের হয়। 


প্রয়জনীয় র-মেটেরিয়াল এবং তা কোথায় পাবেন। 

এ বিজনেসটি শুরু করতে হলে আপনাকে প্রথম আবস্থায় একটি মেশিন ক্রয় করতে হবে।  যা দিয়ে আপনার পুরো বিজনেসটি চলবে। 

এর পর হাওয়াই মিঠাই তৈরি করার জন্য কাচামাল লাগবে, চিনি ও ফুড কালার।


 হাওয়াই মিঠাই তৈরি মেশিন আপনি আনলাইন থেকে কিনতে পারবেন। তবে আপনি  আপনার শহরের যে কোন স্থান থেকে কিনতে পারবেন। এর কাচামাল আপনার নিকটস্থ যে কোন বাজারে পেয়ে যাবেন। 


কত টাকা ইনবেস্ট করতে হবে? 

এ বিজনেসটির জন্য আপনাকে তেমন বেশি ইনবেস্ট কতে হবে না। আপনাকে প্রথম আবস্থায় মেশিন বাবাদ ১৫ হাজার টাকা ইনবেস্ট করতে হবে। আর যদি আপনি চায়না মেশিন কিনেন তাহলে আপার খরচ বেশি হবে। আর এর কাচামাল দৈনিক ১০০ থেকে ১৫০টাকার মত খরচ হতে পারে তবে সেটি আপনার  বিক্রিয় এর উপর নির্ভর করবে। এবং আপনি যদি ভ্যনে করে বিক্রি করেন তাহলে সে বাবদ আরো ১০ হাজার টাকা তো সব মিলিয়ে ২০ থেকে ২৫ টাকা ইনবেস্ট করলেই হবে। তবে আপনার বিক্রি উপর ইনবেস্ট নির্ভর করবে। 


লাভ লোকসানঃ

প্রথমে আলোচনা করা  যাক হাওয়াই মিঠাই তৈরি করতে কত খরচ হয়।  প্রতিটি  হাওয়াই মিঠাই তৈরি করতে ৫ থেকে ১০ টাকা খরচ হবে। তবে সেটি আপনার উপর নির্ভর করবে। এ বিজনেসটিতে তেমন লোকসান নেই তবে আপনার কারনে আপনার লোকসান হতে পারে। আপনি যদি সব আইটেম থেকে ১০০ পিস  দৈনিক বিক্রি করতে পারেন তাহলে আপনি সেখান থেকে ৮০০ থেকে ৯০০ টাকা খরচ বাদে  দৈনিক লাভ করতে পারবেন।তবে সেটি আপনার বিক্রি উপর নির্ভর করবে।


পাইকারি পণ্য কিনুন

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
© 2020 eibbuy. All Rights Reserved.
Developed By Takwasoft