বাড়িতে বসে ব্যবসা শুরু করার একটি সফল আইডিয়া (প্রথম পর্ব)

বাড়িতে বসে ব্যবসা শুরু করার একটি সফল আইডিয়া (প্রথম পর্ব)


Posted on: 2020-03-17 14:59:34 | Posted by: eibbuy.com
বাড়িতে  বসে ব্যবসা শুরু করার  একটি সফল আইডিয়া (প্রথম পর্ব)

আপনারা যারা বাড়িতে  বসে ব্যবসা করতে চান তাদের জন্য আজকে আলোচনা করবো বাড়িতে  বসে ব্যবসা করা যায় একরকম একটি আইডিয়া নিয়ে । আপনি বাড়িতে  বসে ব্যবসা করতে চাইলে আমাদের এই আইডিয়া নিয়ে কাজ করতে পারেন। আজকের পর্বে বাড়িতে  বসে ব্যবসা করার আইডিয়াতে আলোচনা করবো নার্সারি ব্যবসা নিয়ে । নিচে এই ব্যবসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। 

(১) নার্সারি বা চারা উৎপাদনের ব্যবসাঃ


আপনি যদি বাড়িতে বসে আয় করতে চান তাহলে নার্সারি ব্যবসা হতে পারে আপনার জন্য একটি  লাভজনক ব্যবসা। এ ব্যবসাটি শুরু করতে তেমন বেশী ইনবেস্টও জায়গার প্রয়োজন হবে না। চাহিদা সব সময় সমান থাকে। আপনি চাইলে বাড়িতে বসে শুরু করতে পারেন এই লাভজনক ব্যবসাটি।

কিভাবে শুরু করবেন??

প্রথমিক আবস্থায় আপনার বাড়ির আঙ্গিনায় বা অব্যবহৃত স্থানে বা বাড়ির চাদে দিয়ে শুরু করতে পারেন। পানি সরবারহ করা সহজ ও সূর্যের আলো পড়ে এরুপ স্থান নির্বাচন করা ভালো।


কি কি চারা উৎপাদন করা যেতে পারে।

বাংলাদেশে সাধারণত সৃজন বা মৌসুম এর উপর ভিত্তি করে চারা রোপন করা হয়। তাই আপনাকে মৌসুমের প্রতি লক্ষ রেখে  চারা উৎপাদন করতে হবে। এ চাড়া আপনি নার্সারির গুরুত্ব বাড়াতে ফল, ফুল, মসলা, বনজ ও সৌন্দর্যবর্ধক চারাগাছ। 

১. ফলের মধ্যে ঃ পেঁপে, লেবু, পেয়ারা, কাঁঠাল, আমড়া, ডালিম, কুল, আম ও লিচু। ২. সবজি ও মসলা জাতের মধ্যে ঃ বেগুন, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মরিচ ও পিয়াজ। ৩. ফুল ও সৌন্দর্যবর্ধকের মধ্যে ঃ গোলাপ, জবা, ডালিয়া, চন্দ্রমল্লিকা, গন্ধরাজ, কামিনী, টগর, রঙ্গন, মুসান্ডা, দেবদারু, পাতাবাহার ও রাবার। ৪. বনজ ও ভেষজের মধ্যে নিম, মেহগনি, সেগুন, রেইনট্রি, কড়ই, অর্জুন, আমলকী, হরীতকী, বহেরা, কৃষ্ণচূড়া,
 কদম ও বট।

(কলম চারা )
একটি নার্সারির গুরুত্ব বাড়াতে কলম হতে পারে এক গুরুত্ব মাধ্যম। তবে কলম চারা তৈরী ভালো মানের গাছ থেকে উৎপাদনের চেস্টা করবেন । উৎপাদন খরচ খুব কম এবং লাভ বেশী।

(বেদেশী চারা )
নার্সারিতে আপনি বিদেশী চারা রাখতে পারেন। যেমনঃ সৌদি খেজুর গাছ (২) থাই পেপে গাছ (৩) ভিনিয়েত নামা নারকেলের চারা ইত্যাদি। চারা উৎপাদন এর ক্ষেত্রে আপনার আশের চাহিদাকে লক্ষ রেখে উৎপাদনের চেস্টা করবেন।

অভিজ্ঞতা।

নার্সারি বা গাছের চারা উৎপাদনে তেমন বেশী অবিজ্ঞতার প্রয়োজন নেই। তবে নতুন কোন সমস্যা বা পরামর্শর জন্য আপনার আশে পাশের কৃষি  কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পারেন।

ইনভেস্ট।

প্রথমত জায়গা প্রস্তুত করা সেড় তৈরীতে ৫ থেকে ৬ হাজার টাকা লাগতে পারে। বীজ ক্রয় ও পাত্র ক্রয়ে ৫ হাজার টাকা লাগতে পারে। তবে নার্সারি করার ২ থেকে ৩ বছর পর আপনি বীজ উৎপাদন করে তা থেকে চারা উৎপাদন করতে পারবেন। তো সব মিলিয়ে ১০ থেকে ১৫ হাজার টাকা ইনবেস্ট করলেই চলবে। তবে ব্যবসার প্রসারের সাথে সাথে   ইনবেস্ট বাড়াতে হবে।

লাভ লোকসান।
এ ব্যবসাতে তেমন লোকসান নেই। ভালো মানের বীজ ও সঠিক পরিকল্পনার অভাবে অথবা সঠিক সময়ে চারা বিক্রি না করতে না পারলে লোকসান হতে পারে। লাভ নির্ধারণ করা  হবে বছরে আপনি কয়বার চারা উত্তলন করলেন এবং কি দামে বিক্রি করলেন এবং কিরুপ বিক্রি করলেন।কারন চারার দাম দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন এবং বিভিন্ন  সময়ে বিভিন্ন।

বাস্তবতা ও চাহিদা।
বাস্তবিক পক্ষে ভালো প্রচার করতে পারলে  এ ব্যবসাটি বাড়িতে বসে আয় করা সম্বব। মানুষ প্রয়োজনে ও বাড়ির সৌন্দর্য বাড়াতে গাছ লাগাচ্ছে। তাই বলা যায় গাছের চাহিদা সব সময় সমান। কথায় আছে গাছ লাগান পরিবেশ বাচান।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js