কম আয়ের লোকেরা কেন বেশী হৃদরোগে আক্রান্ত হন ? Why low income people in High Heart Attract

কম আয়ের লোকেরা কেন বেশী হৃদরোগে আক্রান্ত হন ? Why low income people in High Heart Attract


Posted on: 2020-03-17 14:34:05 | Posted by: eibbuy.com
কম আয়ের লোকেরা কেন বেশী হৃদরোগে আক্রান্ত হন ? Why low income people in High Heart Attract

সম্প্রতি, কার্ডিওভাসকুলার রিসার্চ জার্নালে প্রকাশিত একটি সমীক্ষার ফলাফল প্রমাণ করেছে যে কম বেতনের লোকেরা কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। প্রকৃতপক্ষে, আপনি যদি আপনার পরিচিতদের দিকে তাকান, আপনি দেখবেন যে দরিদ্র পরিবারের সদস্যরা উচ্চ আয়ের পরিবারগুলির চেয়ে অনেক সময় বেশী অসুস্থতায়  ভোগেন। পূর্বে, বিজ্ঞানীরা এই ধরণের অসুস্থতার সঠিক কারণটি খুঁজে পান নি, তবে একটি সাম্প্রতিক গবেষণাটি অবশেষে একটি সুন্দর সমাধান দিয়েছে। দেখা গেছে, রাতের বিশ্রামের সহজ লভ্যতা সরাসরি কার্ডিওভাসকুলার সিস্টেমের অবস্থাকে প্রভাবিত করে। অর্থাৎ রাতে ঘুমানোর উপর নির্ভর করে আপনার হার্টের সুস্থতা ।


কেন দরিদ্র লোকেরা হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে ?


মূলত একজন ব্যক্তির পেশা তার হৃদরোগের ঝুঁকিকে সরাসরি প্রভাবিত করে । প্রায় ১১১,২০৫ জন স্বেচ্ছাসেবীর উপর করা আটটি গবেষণার ফলাফলের সংমিশ্রণের পরে এই তথ্য পাওয়া গেছে। গবেষণায় দেখা গেল যে বেশিরভাগ ক্ষেত্রে স্বাস্থ্য সমস্যাগুলি পুরুষরা তাদের পরিবারকে ভরণ পোষণের জন্য বিভিন্ন চাকরিতে কাজ করে থাকে আর এসব চাকরিতে একটি নির্দিষ্ট সময় সূচি দেয়া থাকে। এই নির্দিষ্ট সময়সূচী মানুষকে প্রতিদিন প্রয়োজনীয় সংখ্যক ঘন্টা ঘুমাতে দেয় না । এ কারণেই তাদের দেহ একটি বর্ধিত প্রেসার নিয়ে প্রভাবিত হয়, যা কার্ডিওভাসকুলার সিস্টেমকে ব্যহত করে। যেমন আমাদের গার্মেন্টস গুলিতে অনেক শ্রমিক ওভার টাইম করানোর নামে দৈনিক ১৬-২০ ঘণ্টাও কাজ করে থাকে। ফলে দিন দিন তাদের কর্মক্ষমতা কমে আসতেছে।


খারাপ ঘুম স্বাস্থ্যের উপর কীভাবে প্রভাব ফেলবে?


২০১৯ সালের গবেষণায় বিজ্ঞানীরা রাতের বিশ্রাম পর্যাপ্ত না নেওয়ার অনেকগুলি নেতিবাচক পরিণতি পেয়েছেন। উদাহরণস্বরূপ, সম্প্রতিক চীনা গবেষকরা আবিষ্কার করেছেন যে অনিদ্রা স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের কারণ হতে পারে। তাদের বৈজ্ঞানিক কাজ চলাকালীন, এটি স্পষ্ট হয়ে উঠল যে অনিদ্রার কমপক্ষে তিনটি উপসর্গযুক্ত লোকেরা , যারা নিয়মিত ঘুমান তাদের চেয়ে হৃদরোগের ঝুকিতে ১৮% বেশি ছিল।


যদি আপনি হার্টের সমস্যাগুলি দেখতে না চান তবে পর্যাপ্ত ঘুমের চেষ্টা করুন


কাজের ব্যস্ততার কারণে স্বল্প আয়ের লোকেরা ঘুমানোর জন্য পর্যাপ্ত সময় পান না তা ছাড়াও তারা কাজের জন্য খুব চাপেও থাকেন । প্রকৃতপক্ষে,একটু ভালো বাঁচার জন্য অর্থ এবং জীবনের অভাব সহ বিভিন্ন কারনে মানুষ কঠিন চাপের কাজের সন্ধানে ছড়িয়ে পড়ে কিন্তু দিন শেষে যখন তার আয় থেকে সমস্যার সমাধান করতে না পেরে আবার বিছানায় ফিরে যায় তখন আর দীর্ঘক্ষণ ঘুমাতে পারে না। উপরন্তু শহরের বস্তি গুলিতে চার দিক থেকে আসা গাড়িগুলির শব্দ ঘুমে ব্যাঘাত ঘটায়, কারণ নিন্ম আয়ের লোক গুলি তাদের আয় দিয়ে শহরের অভিজাত এলাকায় একটি অ্যাপার্টমেন্ট নিয়ে থাকার মত খরচ বহন করতে পারে না।


ধনী লোকেরা কেন অসুস্থ হওয়ার সম্ভাবনা কম?


একই সময়ে, ধনী ব্যক্তিদের হৃদপিণ্ডের সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে কারণ তারা বেশ ভাল বিশ্রাম এবং বিলাসবহুল অবকাশ নিতে পারেন। গবেষকদের মতে, ধনী লোকদের বেশ ভাল ঘুমের বিষয়টিও সহজতর হয়েছে কারন তাদের বেশিরভাগই কোলাহলপূর্ণ রাস্তা থেকে দূরে বড় বাড়িতে বাস করেন। তদুপরি, উচ্চ আয়ের ফলে তারা প্রচুর অবসর সময় পায় এবং খেলাধুলায় জড়িত হতে পারে । পরিবারের আয় ইনকাম সম্পর্কে অনেক বেশী চিন্তা করা লাগেনা ।  কাজের লোক দ্বারাই নিজেদের সব কাজ কর্ম করিয়ে নেয়।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js