আলিবাবা থেকে অল্প পরিমাণে আমদানি করে পাইকারি ব্যবসা করতে চান ? এই পোষ্ট আপনার জন্য। want to Import low quantity from alibaba

আলিবাবা থেকে অল্প পরিমাণে আমদানি করে পাইকারি ব্যবসা করতে চান ? এই পোষ্ট আপনার জন্য। want to Import low quantity from alibaba


Posted on: 2020-03-17 14:16:54 | Posted by: eibbuy.com
আলিবাবা থেকে অল্প পরিমাণে আমদানি করে পাইকারি ব্যবসা করতে চান ? এই পোষ্ট আপনার জন্য। want to Import low quantity from alibaba

আমি ব্যাক্তিগত ভাবে ই বাই ওয়েবসাইট, এক্সপোর্ট ইম্পোট বাংলাদেশ চ্যানেল, আলিবাবা ফেসবুক পেজ, কাস্টমার কেয়ার, পার্সোনাল ফেসবুক সব মিলিয়ে প্রতিদিন কমপক্ষে ১০ জনকে আমি আমদানি রপ্তানি ব্যবসা, নতুন ব্যবসার আইডিয়া ইত্যাদি নিয়ে প্রশ্নের উত্তর দিয়ে থাকি। তবে প্রতিদিন কমপক্ষে ৫ জনকে চায়না থেকে অল্প পরিমাণে আমদানি করে ব্যবসা করতে চান এই প্রশ্নের উত্তর দিয়ে থাকি।  অনেকেই দেখেন আলিবাবাতে অনেক কম দরে পণ্য বিক্রি করে থাকে। এটা স্বাভাবিক যে, নতুন কেউ চাইবে কম পরিমাণে পণ্য আমদানি করে পাইকারি দরে বিক্রি করতে। অনেকেই চান আলিবাবা থেকে কম দরে পণ্য আমদানি করতে। আর আলিবাবা মানেই চায়না। কারন আলিবাবার ৯০% সেলার চায়নার। অনেকেই  হতাস হয়ে আমাকে  গালিগালাজ করেন যে, কেন কম পরিমাণ আমদানি করা সম্ভব না। যাহোক এসব গালি গালাজে আমার কিচ্ছু যায় আসেনা। এসব শুনে আমি অভ্যস্ত। হা হা । তবে যতদিন আমি পারবো আপনাদের উপকার করবো না পারলে সব ক্লোজ করে দিবো। কারন এত কিছু করতে আমি ব্যাক্তিগত ভাবে প্রচুর সময় খরচ করি।

আপনারা এই আর্টিকেল টি ভালো ভাবে পড়ে আমাকে  ই বাই ওয়েবসাইট,ইমেইল, এক্সপোর্ট ইপোর্ট বাংলাদেশ চ্যানেল, আলিবাবা ফেসবুক পেজ, কাস্টমার কেয়ার মোবাইল নাম্বারে, পার্সোনাল ফেসবুকে নক করবেন । যদি মনে করেন আমি এই সাইট থেকে আয় করি তাহলে দয়া করে নক করবেন না। অন্য কোথায় থেকে জেনে নিন। কারন সাইটের জন্য প্রতি বছর অনেক ফি গুনতে হয়। অনেক রাত জেগে লেখতে হয়।

আমদানি লাইসেন্স ছাড়াই চায়না, ইন্ডিয়া যে কোন পণ্য আমদানি করতে আমাদের সাথে যোগাযোগ করুন । বিস্তারিত পড়ুন কিভাবে আমদানি লাইসেন্স ছাড়া আমদানি করবেন

যাহোক এবার কাজের কথায় আসি, আমদানি বা আলিবাবা নিয়ে এই পোষ্টে কিছু কমন প্রশ্নের উত্তর আজকে দিবো।  অবশ্যই ভালো করে পড়ে নিবেন। ইচ্ছা না হলে জাস্ট ইগ্নোর করেন । অযথা নক করে বিরক্ত করবেন না।

মিনিমাম অর্ডার
আলিবাবাতে মিনিমাম অর্ডারের একটা পরিমাণ লেখা থাকে। অনেকেই চান এই পরিমাণ আমদানি করে ব্যবসা শুরু করতে। খেয়াল করে দেখবেন আলিবাবাতে দুইটা রেট থাকে একটা কম আরেকটা বেশী। আপনি যখন মিনিমাম অর্ডার টা আমদানি করতে চাইবেন তখন অবশ্যই বেশী দামটা দরে নিতে হবে। কারন মিনিমাম অর্ডার মানেই ওরা স্যাম্পল এর দাম ধরবে। তাহলে বুঝতেই পারতেছেন মিনিমাম অর্ডারের আমদানি ক্রয় মূল্যটাই বেশী ।

আলিবাবা থেকে অল্প পরিমাণে আমদানি করে বাজার যাচাই করবো

বাজার যাচাই করতে প্রফেশনাল আমদানি কারকরা স্যাম্পল আমদানি করে থাকেন। কিভাবে আলিবাবা থেকে স্যাম্পল আমদানি করতে হয় সেটা নিয়ে অনেক বিশাল পোষ্ট করেছিলাম আপনারা অনেকেই পড়েন না । ভাবেন পড়লে হয়তো আমার কিছু আয় হয়ে যাবে। যাহোক , আমারা বাঙালি, আমাদের দ্বারা অনেক কিছুই সম্ভব। আলিবাবা  থেকে স্যাম্পল আমদানি করাতে হলে আপনাকে অনেক বেশী ব্যায় করতে হবে। এটাই স্বাভাবিক। স্যাম্পল আমদানি করতে হবে DHL, FedEx, TNT অথবা UPS দ্বারা। DHL এ প্রতি কেজি আমদানি করতে খরচ হবে মিনিমাম ২০০০ টাকা । এর পর ঢাকা এয়ারপোর্ট ট্যাক্স দিতে হবে। সরকারের ফাইন (জরিমানা) হবে ৩০-৮০% মূল দামের উপর। আবার স্যাম্পলের জন্য ট্যাক্স স্বাভাবিকের চেয়ে বেসি ধরবে। সি এন্ড এফের মিনিমাম চার্জ ১০০০ টাকা। এক কেজি পণ্যে মিনিমাম খরচ ৩০০০ টাকা । বুঝতেই পারতেছেন অল্প পরিমাণে আমদানি করে বাজার যাচাই করতে হলে বেশী দামে কিনতে হবে। স্যাম্পল দিয়ে কখনো ব্যবসা করা যাবে। স্যাম্পল পাইকারি দরে আমদানি করা যাবেনা। অল্প পরিমাণে আমদানি করে বাজার যাচাই করতে চাইলে ক্রয় মুল্ল্যের চেয়ে অনেক বেশী দরে আমদানি করতে হবে ।
আপনি যদি পাইকারি দামে  অল্প পরিমাণে আমদানি করে বাজার যাচাই করতে চান, দয়া করে আমাকে বিরক্ত করবেন না ।

কত টাকা কেজি পড়বে ?

আজকাল কেজি দরে অনেকেই আমদানি করে থাকে। সম্প্রতি ঢাকা এয়ারপোর্টে কেজি দরে আমদানিকারকদের বিশাল চালান আটকে দিয়েছে সরকার। এটা এক ধরনের অবৈধ কাজ। নাম মাত্র ট্যাক্স দিয়ে এসব পণ্য এয়ারপোর্ট দিয়ে খালাস করা হয়। যখন এয়ারপোর্টে আটকাবেন তখন বুঝবেন ব্যবসা কারে বলে। এক সপ্তার পণ্য তিন মাসেও হাতে পাবেন না। ব্যবসায় লাল বাত্তি জ্বলবে ।
কেজি দরে পণ্য আমদানি করে ব্যবসা করা নিয়ে আমি একটা পোষ্ট দিয়েছিলাম। সেটা পড়ে নিবেন। চায়না থেকে আমাদের দিয়ে আমদানি করতে কেজি হিসবে হবেনা। আমরা কেজি হিসাবে আমদানি করিনা। আমরা সরাসরি বিমানে বা জাহাজে আমদানি করে থাকি। আপনি যদি বিমানে আমদানি করতে চান তবে বিমানের একটা ভাড়া আছে। ৩-৭ ডলার প্রতি কেজি। আর যদি কন্টাইনারে করে চট্টগ্রাম দিয়ে আমদানি করতে চান তবে এল সি এল ( এক কন্টাইনারের অল্প জায়গা) বা ফুল কন্টিনার আমদানি করতে হবে। একটা ফুল কন্টাইনার ভাড়া ১ লাখ টাকার মত। আর সকল পণ্য এলসি করে আমদানি করতে হবে। এলসি ছাড়া সরাসরি আমদানি করলে অনেক ট্যাক্স আসবে। অনেক সময় কাস্টমস বাজেয়াপ্ত করতে পারে।  তাই যাই আমদানি করবেন এল সি করে আমদানি করতে হবে। একটা এলসি করতে খরচ ১০-১৫ হাজার টাকা।  আর এল সি করতে আমদানি লাইসেন্স থাকা লাগবে। আমরা আপনাকে এল সি করার জন্য আমদানি লাইসেন্সের সহজোগিতা দিতে পারবো । সুতরাং কেজি দরে আমদানি করার জন্য কোন প্রশ্ন করে বিরক্ত করবেন না ।

আমদানি লাইসেন্স ছাড়াই চায়না, ইন্ডিয়া যে কোন পণ্য আমদানি করতে আমাদের সাথে যোগাযোগ করুন । বিস্তারিত পড়ুন কিভাবে আমদানি লাইসেন্স ছাড়া আমদানি করবেন

আমাকে খরচ টা জানান

অনেকেই এই প্রশ্নটা করেন । একটা পণ্য দিয়ে বলেন তাকে কত খরচ পড়বে সেটা জানাতে। যত প্রকার পণ্য আছে সব কিছুর ট্যাক্স আলাদা আলাদা। সুতরাং আপনি চাইলেই মিনিটের মধ্যে খরচ বলে দেয়া পসিবল না । আপনি যদি সিরিয়াস আমদনি কারক হন তবে আমার সাথে সরাসরি সাক্ষাত করতে হবে। স্যাম্পল নিয়ে আসবেন অথবা আলিবাবার লিঙ্ক দিবেন। ওভার ফোনে বা ফেসবুকে দাম বলতে পারবোনা। কারন অনেকেই আছেন যারা ১০ টাকা নিয়ে ১০ কোটি টাকার হিসাব করিয়ে নিয়ে ফাও সময় নষ্ট করান ফলে প্রকৃত ক্রেতাদের সময় দিতে পারিনা।

কিভাবে মূল্য পরিশোধ করতে হবে?
অনেক সাপ্লায়ার চায় তাকে টিটি করে পে করে দিতে। কিন্তু বাংলাদেশ থেকে এখন আর টিটি করা যায়না। বাংলাদেশ থেকে কেবল মাত্র এল সি বা ক্রেডিট কার্ডে পেমেন্ট করতে হবে। এলসি করতে তো কিকি লাগবে এগুলি নিয়ে বিশাল পোষ্ট আছে। দেখে নিবেন। ক্রেডিট কার্ড দিয়ে আমরা পেমেন্ট করে দিতে পারবো। কিন্তু কার্ডে পেমেন্ট করলে DHL, FedEx, TNT অথবা UPS দিয়ে আমদনি করতে হবে। এটা স্যাম্পল হিসাবেই আমদানি করতে হবে।

সরবনিন্ম কি পরিমাণ আমদানি করতে হবে ?
এটার কোন হিসাব নাই। পণ্য , মার্কেট , দাম অনুযায়ী আপনাকে আমদানি করার পরিমাণ নির্ধারণ করতে হবে। যেমন ধরুন আপনি ইন্ডিয়া থেকে চকলেট আমদানি করতে চান লিগ্যাল পথে। কত টাকার আমদানি করবেন ? ইন্ডিয়ার চকলেট বাংলাদেশে চোরাই পথে প্রচুর আমদানি হয়ে থাকে। আপনি যদি ইন্ডিয়ার চকলেট আমদানি করে ব্যবসা করতে চান তবে কমপক্ষে ৫০ লাখ টাকার চকলেট এক সাথে আমদানি করতে হবে। কেমন লাভ হবে ? ৫০ লাখ টাকার চকলেট আমদানি করলে আপনি ১-২ লাখ সর্বোচ্ছ লাভ করতে পারবেন। আমদানি করে কোটি কোটি টাকা লাভ তখনি করতে পারবেন যখন আপনি হাজার কোটি টাকা ইনভেস্ট করতে পারবেন।

আমদানি লাইসেন্স ছাড়াই চায়না, ইন্ডিয়া যে কোন পণ্য আমদানি করতে আমাদের সাথে যোগাযোগ করুন । বিস্তারিত পড়ুন কিভাবে আমদানি লাইসেন্স ছাড়া আমদানি করবেন


আবার ধরেন একজন বললো প্ল্যাস্টিকের ট্যাপ/কল আমদানি করবে। যারা এসব আমদানি করে তারা এক সাথে ফুল কন্টাইনার আমদানি করে। তার মানে কমপক্ষে ১০ লাখ পিস। আপনি চাচ্ছেন ১০ হাজার পিস আমদানি করে ব্যবসা শুরু করতে। ১০ হাজার পিসে যে পরিমাণ এক্সট্রা খরচ হবে ১০ লাখ পিসেও সেই খরচ হবে। ১০ হাজার পিসের প্রতিটা যদি ২ টাকায় কিনে তবে ১০ লাখ পিস কিনবে প্রতিটা ১ টাকা করে। আর কাস্টমসে ১০ লাখ পিসের ১ লাখ পিস নাই হয়ে যাবে। কিন্তু আপনি ১০ হাজার পিস আমদনি করতে চান। ভাবুন । উনি যেই পরিমাণ ট্যাক্স ফ্রিতে আমদানি করে আপনি সেই পরিমাণ ও আমদানি করেন না। এবার আপনিই বলুন কি পরিমাণ আমদানি করবেন।

আমার অল্প টাকা আছে কিভাবে শুরু করবো?
অল্প টাকায় আমদানি ব্যবসা করার কোন পথ আমার জানা নাই । সুতরাং এই বিষয়ে বেশী আলোচনা বা ফেসবুকে নক না করাই ভালো।  পোষ্টটা ধীরে ধীরে বড় হবে... আপনার প্রশ্ন করুন কমেন্ট বক্সে ।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js