লাভজনক পাইকারি ব্যবসার আইডিয়ার ৬ টি গোপন কথা ।। secrate of wholesale business

লাভজনক পাইকারি ব্যবসার আইডিয়ার ৬ টি গোপন কথা ।। secrate of wholesale business


Posted on: 2020-03-17 14:25:21 | Posted by: eibbuy.com
লাভজনক পাইকারি ব্যবসার আইডিয়ার ৬ টি গোপন কথা ।। secrate of wholesale business

আপনার যদি যথেষ্ট পরিমাণ টাকা থাকে যা আপনি ইনভেস্ট করে অনেক ভালো পরিমাণে আয় করতে চান তবে পাইকারি ব্যবসা আপনার জন্য।

পাইকারি ব্যবসা হল উৎপাদন কারী থেকে কিনে কম লাভে বিক্রি করা। পাইকারি ব্যবসার মূল কথা হল বিক্রি বেশী লাভ কম। পাইকারি ব্যবসায়ীরা সবসময় চিন্তা করেন  বেশী পরিমাণে দ্রুত বিক্রি করা । কিন্তু লাভ খুব সীমিত থাকে। যত ধরনের পণ্য আছে সব ধরনের পণ্য নিয়েই পাইকারি ব্যবসা করা যাবে । আজকে আমি পাইকারি ব্যবসার কিছু সিক্রেট নিয়ে আলোচনা করবো ।


লাভজনক পাইকারি ব্যবসার আইডিয়া

অনলাইনে অনেকেই লাভজনক পাইকারি ব্যবসার আইডিয়া নিয়ে লিখবে। অনেকেই ১০ প্রকার ২০ প্রকার লাভজনক পাইকারি ব্যবসার আইডিয়া নিয়ে আলোচনা করে থাকেন। কিন্তু  যে কোন পণ্য নিয়েই আপনি লাভজনক পাইকারি ব্যবসা শুরু করতে পারবেন।


বাকি দেয়ার ব্যবসা হলো পাইকারি ব্যবসা

পাইকারি ব্যবসা মানেই বাকির ব্যবসা। মূলত পাইকারদের থেকে পণ্য নিয়েই খুচরা ব্যবসায়িরা ব্যবসা শুরু করে থাকেন। আবার পাইকার রা উৎপাদন কারী থেকে বাকিতে পণ্য কিনে থাকেন। খুচরা ব্যবসায়িরা বাকিতে পণ্য বিক্রি না করেও ব্যবসা করতে পারেন। কিন্তু আপনি যদি পাইকারি ব্যবসার কথা ছিন্তা করেন তবে বাকি আপনাকে দিতেই হবে। তবে নামকরা পণ্য উৎপাদন কারিরা ডিলারদের দিয়ে বিক্রি করে থাকেন । তারা ডিলারদের বাকিতে পণ্য দেন আবার ডিলার রা দোকানদার দের বাকিতে দিয়ে থাকেন। সুতরাং একটা খুচরা পণ্যের দোকান যদি আপনারা ৫ লাখ টাকা দিয়ে শুরু করতে চান তবে একটা পাইকারি পণ্যের দোকান আপনি ৫০ লাখ টাকা দিয়ে শুরু করতে হবে।


নির্দিষ্ট এরিয়া

পাইকারি ব্যবসা করার জন্য আপনাকে একটা নির্দিষ্ট এরিয়া সিলেক্ট করতে হবে। যেমন আপনি যদি ঢাকা শহরে পাইকারি কাপড়ের দোকান দিতে চান তবে ঢাকার ইসলামপুরে আপনার দোকান খুলতে হবে। তবে আপনি চাইলে ঢাকার অন্য এরিয়াতেও দোকান খুলতে পারেন। কিন্তু পাইকারি  কাপড়ের কাস্টমার প্রথমেই ইসলামপুরে যাবে কাপড় কেনার জন্য।   আর ইসলামপুরে আপনি খুব সহজেই কাপড়ের পাইকারি কাস্টমার খুজে পাবেন।


দোকান ভাড়া অনেক বেশী

পাইকারি ব্যবসা যেসব এলাকায় করা হয় সেসব এলাকায় দোকান ভাড়া অনেক বেশী। নরামালি আপনি খুচরা পণ্য বিক্রির দোকান দিতে বেশী টাকা এডভান্স দিতে হয়না। কিন্তু পাইকারি দোকান দিতে আপনাকে ৩০-৫০ লাখ টাকা এডভান্স দিতে হবে। আবার পাইকারি দোকানের ভাড়াও অনেক বেশী হয়ে থাকে। 


 লাভ কম

পাইকারি ব্যবসায় লাভ অনেক কম। যেকোনো পাইকারি ব্যবসা আপনি করেন নাই কেন লাভ কম করতেই হবে। কারন পাইকারি পণ্যের দাম মোটামোটি সবার কাছে উন্মুক্ত । একই পণ্য আপনি সবার কাছে সামান্য কিছু কমবেশি দামে পাবেন। দামে খুব বেশী একটা পার্থক্য হবেনা। পাইকারি ব্যবসা করলে বিক্রি বেশী করতে হবে।


টাকা হারিয়া যাবে।

অনেক পাইকাররা বাকিতে খুচরা দোকানদারদের পণ্য দিয়ে থাকেন। অনেক সময় দেখা যায় খুচরা দোকানদাররা দোকান ছেড়ে দেয়। এতে পাইকারদের টাকাও হারিয়ে যায়। কারন ব্যবসা না থাকলে বাকি টাকা ফিরে পাবার আসাও থাকেনা।


অভিজ্ঞতা লাগবে

খুচরা ব্যবসা করতে আপনার অভিজ্ঞতা না থাকলেও হবে। কিন্তু পাইকারি ব্যবসা করতে আপনার অবশ্যই অভিজ্ঞতা লাগবে। কারন পাইকারি ব্যবসা হলো কোটি টাকার খেলা । কোন অভিজ্ঞতা ছাড়া এটা করতে গেলে আপনাকে অবশ্যই লসের সম্মুখীন হতে হবে।


অবশেষে বলবো   যারা লাভজনক পাইকারি ব্যবসার আইডিয়া খুজে হয়রান হন, তারা পাইকারি ব্যবসা শুরু করার আগে অবশ্যই এই বিষয় গুলি খেয়াল করবেন। মনে রাখবেন ব্যবসা অবশ্যই লাভজনক হতে হবে।



Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js