বাংলাদেশ থেকে সহজে গার্মেন্টস বায়ার পাওয়ার উপায় ।। How to find apparel buyers

বাংলাদেশ থেকে সহজে গার্মেন্টস বায়ার পাওয়ার উপায় ।। How to find apparel buyers


Posted on: 2020-03-17 13:54:28 | Posted by: eibbuy.com
বাংলাদেশ থেকে সহজে গার্মেন্টস বায়ার পাওয়ার উপায় ।। How to find apparel buyers

যারা নতুন করে গার্মেন্টস দিয়ে বিদেশে রপ্তানি করতে চান তাদের জন্য গার্মেন্টস বায়ার লিস্ট খুজে পাওয়া টা খুবই দরকার। অনেকেই আমরা অফলাইনে গার্মেন্টস বায়ার লিস্ট খুজে থাকি আবার অনেকেই অনলাইনে গার্মেন্টস বায়ার লিস্ট খুজি। নিচে বাংলাদেশের ১০ টি বড় গার্মেন্টস বায়ার লিস্ট দেয়া হল।

1. H&M
2. Walmart
3. C&A
4. Zara
5. GAP
6. Target
7. TESCO
8. Carrefour
9. Levi's
10. JCPenney

গার্মেন্টস বায়ার পাওয়ার উপায়ঃ
র্মেন্টস ব্যবসায় যারা যুক্ত আছেন বা যারা আসতে চাচ্ছেন তাদের সবার একটই প্রশ্নের উত্তর খুজে বেড়ায় টা হল গার্মেন্টস বায়ার পাওয়ার উপায় ?
আপনি যখন বিশ্ববাজারে ব্যবসা করার কথা ভাবছেন তখন বুঝতে পারবেন গার্মেন্টস বায়ার পাওয়ার বাজার যে কত তীব্র প্রতিযোগীতাপূর্ণ । এটা ঠিক যে গার্মেন্টস বায়ার পাওয়ার জন্য দেশী বিদেশী ব্যবসায়ীক সংগঠনগুলোর সাথে যোগাযোগ রক্ষা করা খুবই জরুরী । এর পাশাপাশি ইন্টারনেটের মাধ্যমে প্রথাগত ও অপ্রথাগত দুইভাবেই কিভাবে গার্মেন্টস বায়ার পাওয়া যাবে তা ক্ষুদ্র পরিসরে আলোকপাত করছি ।

alibaba.com ও B2B সাইটঃ
কান টানলে যেমন মাথা আসে তেমনি B2B মার্কেটপ্লেসের কথা উঠলে প্রথমেই চলে আসে Alibaba.com এর কথা । বর্তমান বিশ্বে গার্মেন্টস বায়ার পাওয়ার উপায় হিসাবে Alibaba.com হচ্ছে প্রথম মার্কেট । আপনি চাইলে alibaba.com থেকে গার্মেন্টস বায়ার সহজেই পেতে পারবেন।


কিন্তু দু:খের বিষয় কিছু ভুলের কারনে বেশিরভাগ বাংলাদেশী Supplier গার্মেন্টস বায়ারদের আকৃষ্ট করতে ব্যর্থ হয় তাতে এক নম্বরে চলে আসে অসম্পূর্ণ কোম্পানি প্রোফাইল । আপনি বিশ্ববাজারে প্রতিযোগিতা করছেন আর বায়ার আপনাকে চিনবে আপনার প্রোফাইলের মাধ্যমে , তাতেই যদি খামখেয়ালী করেন তাহলে গার্মেন্টস বায়ার পাওয়াটা কঠিন হয়ে পড়বে।

আর দুই নাম্বারে প্রোডাক্ট লাইন ও প্রোডাক্ট ইমেজ ।বেশিরভাগ বাংলাদেশী Supplier যেটা করে কোন রকম প্রোডাক্ট ডিটেইলস না দিয়ে খুবই বাজে রেজ্যুলেশনের ছবি প্রোডাক্ট লাইনে আপলোড করে দেয় । নিজেকে Buyer এর জায়াগায় কল্পনা করুন , আপনি কি এমন কোন Supplier থেকে জিনিস কিনবেন যারা প্রোডাক্ট ডিটেলই ভালভাবে দেয় না ।

তিন নাম্বারে চলে আসে প্রোফাইল ভেরিফাইড না করা আর Golden মেম্বার না হওয়া । কিছু টাকা পয়সা খরচ হলেও এর ফলে যত সহজে Buyer আপনাকে খুজে পাবে , সাধারণ মেম্বার হিসেবে তা আপনি কল্পনাও করতে পারবেন না ।এছাড়াও এরকম কিছু সাইট যা আপনাকে নতুন Buyer পেতে সাহায্য করতে পারে তা হচ্ছে ।

আলিবাবাতে গোল্ড মেম্বার হতে আপনাকে খরচ করতে হবে ১৫০০০০/= টাকা । তবে বিভিন্ন সময় আলিবাবা ছাড় দিয়ে থাকে। ১২০০০০/= টাকায় তখন আপনি আলিবাবার
গোল্ড মেম্বার হতে পারবেন।

আলিবাবা ছাড়াও Globalsources থেকেও গার্মেন্টস বায়ার খুজে পাবেন। এটাও একটি B2B সাইট । আলিবাবার মত আরেকটি সাইট হল Tradekey। এই সাইট থেকেও আপনি গার্মেন্টস বায়ার খুজে পাবেন। এটাও একটি B2B সাইট ec21 । আপনি চাইলে এই সাইটেও আপনার প্রতিষ্ঠানের অ্যাড দিয়ে গার্মেন্টস বায়ার খুজে পেতে পারেন।

ওয়েবসাইট:
একটা ওয়েবসাইট গার্মেন্টস বায়ার পাওয়ার উপায় হিসাবে ভালো কাজ করে। আপনার প্রতিষ্ঠানের একটা ওয়েবসাইট থাকা মানে বিশ্বের যে কোন প্রান্তের লোকই ঘরে বসে আপনার ব্যবসা সম্পর্কে জানতে পারছে । এক্ষেত্রে যেটা দেখা যায় অনেক কোম্পানি তাড়াহুড়ো করে কোন রকমে একটা ওয়েবসাইট বানায় রাখে , এতে যে তার কি লস হচ্ছে তা আর ভেবে দেখে না । মাথায় রাখবেন কোন বিদেশী Buyer প্রথমেই আপনার ব্যপারে ধারনা পাবে আপনার ওয়েবসাইট দেখে ।
তাই সময় নিয়ে চিন্তা ভাবনা করে আপনার কোম্পানীর ওয়েবসাইট তৈরি করুন । ভালো মানের ডেভলপার দিয়ে একটু বেশী বাজেট দিয়ে আপনি চেষ্টা করবেন ওয়েবসাইট তৈরি করতে।


আপনার ওয়েবসাইটের SEO করুনঃ
সুন্দর একটা ওয়েবসাইট থাকাই শেষ কথা নয় । এরপর যেটা দরকার গার্মেন্টস বায়ার যাতে আপনাকে Google ও অন্যান্য সার্চ ইন্জিনে সহজে খুজে পায় তার ব্যবস্থা করা । যেমন আপনি টি শার্ট তৈরি করেন। আপনার ওয়েবসাইটের SEO করার পর Google কেউ যদি সার্চ দেয় "Bangladeshi T-Shirt Garments" তবে আপনার প্রতিষ্ঠানের নাম আগে চলে আসবে।
এর জন্য আপনার ওয়েবসাইটের SEO করুন । প্রয়োজনে ভালো কোন SEO ফার্ম কে দিয়ে কাজটি করিয়ে নিতে পারেন। একবার ক্লায়েন্ট পেতে শুরু করলে সব খরচ আপনা আপনি উঠে আসবে । বিভিন্ন ফ্রিলাঞ্চার মার্কেট গুলিতে খুব সহজেই আপনার মন মত SEO ফার্ম খুজে পাবেন ।

Linkedin ও সিমিলার প্রফেশনাল নেটওয়ার্ক:
Linkedin চাকরিজীবী বলেন আর ব্যবসায়ী বলেন সব ধরনের প্রফেশনালদের মাঝে খুব জনপ্রিয় । এর গ্রুপের মাধ্যমেও আপনি গার্মেন্টস বায়ার পেতে পারেন।
এর কিছু সমৃদ্ধ Export-Import গ্রুপ আছে । প্রথমে আপনার প্রোফাইল ভালো করে তৈরি করে নিন। আপনার প্রোফাইল দেখলে যেন মনে হয় আপনি একজন গারমেন্ট পণ্য উৎপাদন কারী বা মার্কেটর হিসাবে কাজ করেন। এর পর আপনি বিভিন্ন গ্রুপে জয়েন করতে থাকুন । তবে বেশিরভাগই এই সাইটে যে ভুলগুলো করে থাকেন তা হল নেটওয়ার্ক তৈরির পর আর যোগাযোগ রাখেন না অথবা একের পর এক স্পাম করেই চলেন । আপনাকে এই সাইটে সাকসেস হতে হলে ধৈর্য় ধরতে হবে । আজ পরিচয়ের পর কাল থেকে কেউ আপনার সাথে লক্ষ কোটি টাকার পণ্য অর্ডার করবে না ।
ব্যবসায়ীক সম্পর্ক তৈরি হতে সময় লাগে । প্রথমে সুম্পর্ক তৈরি করুন । নিয়মিত যোগাযোগ রক্ষা করুন । Linkedin এর মত নতুন গার্মেন্টস বায়ার পেতে আপনাকে সাহায্য করতে পারে এমন কিছু সাইট Visualcv এবং Meetup

Youtube:
এই টেকনিকটি প্রায় অপ্রচলিত ও অপ্রথাগত । এক সমীক্ষায় দেখা গেছে বেশিরভাগ লোক টিভির চাইতে Youtube এ ভিডিও দেখতে বেশি পছন্দ করে ।
আপনি যদি চান যে আপনার পণ্য বিদেশী কোন চ্যানেলে প্রচার করতে তবে আপনি বিদেশী পপুলার চানেলে স্পন্সর করতে পারেন। এসব চ্যানেল থেকেও আপনি গার্মেন্টস বায়ার পেতে পারেন।

বিদেশী ম্যাগাজিনে অ্যাড দেওয়া :
বিভিন্ন বিদেশী অনলাইন ম্যাগাজিন ও পত্রিকায় অ্যাড দিয়ে দেখতে পারেন । যদিও এক্ষেত্রে কিছু নিয়মাবলীর বাধা থাকে যার কারণে সবাই রাজি নাও হতে পারে । কিন্তু এটি খুবই কার্য়করী পদ্ধতি । আর ম্যাগাজিন বা পত্রিকার লিস্ট পেতে Wikipedia সার্চ করেন । সব লিস্ট পেয়ে যাবেন ।

Craiglist ও ক্লাসিফাইড অ্যাড পোস্টিং :
Craiglist ও বিভিন্ন দেশের ক্লাসিফাইড অ্যাড সাইট আপনাকে নতুন গার্মেন্টস বায়ার পেতে আপনাকে সাহায্য করতে পারে । এক্ষেত্রে সমস্যা হচ্ছে আপনি বাংলাদেশ থেকে বা বাংলাদেশী IP থেকে এসব বিদেশী সাইটে অ্যাড পোস্ট করতে পারবেন না । তাই এই কাজের জন্য কোন প্রফেশনালকে নিতে পারেন।

Yelp ও রিভিউ সাইট :

Yelp হচ্ছে সেই সাইট যেখান থেকে আপনি আমেরিকার সকল প্রকার ব্যবসা সম্পর্কে রিভিউ পাচ্ছেন । ধরুন আপনার পণ্য যদি গার্মেন্টস প্রোডাক্ট হয়ে থাকে তবে আমি আপনাকে পরামর্শ দিব Yelp এ গিয়ে “Fashion Store” নামে সার্চ দিয়ে দেখতে । এতে অনেক ফ্যাশন স্টোরের নাম চলে আসবে যাদের সাথে আপনি যোগাযোগ করতে পারেন ।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

CurtisThoto 2024-01-21 05:51:29
[url=https://pharmacyonline.cfd/]canadian online pharmacy no prescription[/url]
Upvote:
rybelsus retail price 2024-03-17 05:30:19
[url=http://bestmedsx.online/]safe canadian pharmacies[/url]
Upvote:
alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js