এই সময়ের তিনটি শ্রেষ্ঠ পাইকারি ব্যবসার আইডিয়া ।। Three whole sale business idea

এই সময়ের তিনটি শ্রেষ্ঠ পাইকারি ব্যবসার আইডিয়া ।। Three whole sale business idea


Posted on: 2020-03-17 13:39:21 | Posted by: eibbuy.com
এই সময়ের তিনটি শ্রেষ্ঠ পাইকারি ব্যবসার আইডিয়া  ।। Three whole sale business idea

টাকা যার কাড়ি কাড়ি, সেই করে পাইকারি। পাইকারি ব্যবসার আইডিয়া না থাকায়, আমাদের মনে মগজে এই সকল চিন্তার ছড়াছড়ি। পাইকারি ব্যবসার আইডিয়া কি কি হতে পারে তা নিয়ে অনেকেই ভাবছেন। খুব কম পুঁজিতেই পাইকারি ব্যবসার আইডিয়া অনেক আছে। অনেকেই হয়তো বড় বড় ব্যবসায়ীদের গাদা গাদা জীবনী পড়ছেন, কিন্তু পাইকারি ব্যবসার আইডিয়া পাচ্ছেন না। আপনার মনের ভাবনার খোড়াক দিতেই আমাদের আজকের আয়োজন পাইকারি ব্যবসার আইডিয়া।  এই লেখা থেকে আপনি পাইকারি ব্যবসার আইডিয়া হয়তোবা পেয়ে যাবেন, কিন্তু দুটো জিনিস আপনার নিজের কাছ থেকেই বিনিয়োগ করতে হবে, ধর্য্য ও সাহস। পাইকারি ব্যবসার আইডিয়া লেখাটি যদি ভালো লাগে, অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। আপনার কাছেও যদি আরও পাইকারি ব্যবসার আইডিয়া থাকে আমাদেরকে জানাবেন।

টাকা ঢাললাম আর ব্যবসায় নামলাম, ব্যবসা ব্যাপারটা একেবারেই এমন নয়। প্রথমত ব্যবসা করতে হলে অবশ্যই কিছু ওই ব্যবসা সম্পর্কে ভালোভাবে আগে জেনে বুঝে  নিতে হবে। প্রয়োজনে চাকরি/ফ্রি সার্ভিস দিয়ে শিখে নিতে হবে। পাইকারি ব্যবসার আইডিয়া আপনি অনেক পাবেন কিন্তু আপনাকে কঠোর পরিশ্রম করার মানসিকতা রাখতে হবে। পাইকারি ব্যবসার আইডিয়া-তে মনে রাখবেন সফলতা লাভের কোন শর্টকাট নাই। পরিশ্রমই আপনাকে সফলতার মুখ দেখাবে। “পাইকারি ব্যবসায়” আপনাকে সৎ থাকতে হবে, ধৈর্য ধরতে হবে, সদালাপী হতে হবে।

পাইকারি ব্যবসার আইডিয়া ১:

ধরুন আপনি চান ডিলারশিপ বিজনেস শুরু করবেন। প্রথমেই ঠিক করে নিন কোন ধরনের প্রোডাক্ট নিয়ে কাজ করতে চান। ফুড প্রোডাক্ট, ইলেকট্রনিক্স প্রোডাক্ট, ফুটওয়্যার, কাপড় অথবা অন্য কিছু। পছন্দের প্রোডাক্ট পেয়ে গেলে, ভালো ম্যানুফ্যাকচারিং কোম্পানির খোঁজ করুন (স্কয়ার, বসুন্ধরা, আবুল খায়ের, ওয়াল্টন, আকিজ, মেঘনা ইত্যাদি)। ভালো হয় যদি সেই কোম্পনির কোন এক ডিলারের সাথে প্রথমে কথা বলে ব্যবসায়িক কাগজপত্র ঠিকঠাক বিষয়ে ধারণা নিয়ে নেন।
 
পাইকারি ব্যবসার আইডিয়া হিসেবে ডিলারশিপ কোম্পানির ব্যবসার পুজিঁ নির্ভর করে, আপনি কোন কোম্পানির কতটি পন্যের ডলারশিপ নিতে চান তার উপর। সাধারণত, প্রতিটি পন্যের ডিলারশিপ নিতে ১,৫০,০০০ টাকার মতো পরিশোধ করতে হয়। অনেক কোম্পানির ক্ষেত্রে জামানতকৃত টাকার পন্য দিয়ে দেয়া হয়, সেক্ষেত্রে হিসেবে  কোন জামানত লাগলো না। পাইকারি ব্যবসার আইডিয়া-তে ডিলারশিপ ব্যবসার সুবিধা হলো, কোম্পানি থেকে মাল বিক্রয়ে সেলস রিপ্রেজেন্টেটিভ পাওয়া যায়।
তাছাড়া পণ্য যখন ডেলিভারী হবে তখন উপস্থিত থেকে গাড়ি বা ভ্যানে উঠানোর তদারকি করলেই চলে। সয়াবিন তেলের চাহিদা থাকে প্রায় সব সময়ই।
 
আপনি ভালো কোম্পানি বিবেচনা এর ডিলারশিপ নিতে পারেন। তেলের দাম যেহেতু বেশি, শুরুতে বিনিয়োগের অর্থও বেশি হবে। যদি ৫ লক্ষ টাকা দিয়ে শুরু করেন, মাসে ৭০/৮০ হাজার টাকা আয় করা সম্ভব। তেলের কার্টন মজুদের জন্য ঘর ভাড়া, পণ্য পরিবহন, কর্মচারী বেতন, সিস্টেম লস ইত্যাদি এই ব্যবসার মাসিক খরচ।
পাইকারি ব্যবসার আইডিয়া হিসেবে ডিলারশিপ ব্যবসার অসুবিধাও আছে।এই ব্যবসার অন্যতম সমস্যা হল মাল ডেলিভারী দেয়ার সময় ভ্যান বা গাড়ি অপ্রতুলতা।
গাড়ির ড্রাইভার পাওয়া যায় না বা থাকতে চায় না। বর্ষাকালে বেচাবিক্রি নিন্মমুখী থাকে, ফলে লাভও তেমন থাকে না। “পাইকারি ব্যাবসার আইডিয়া” হিসেবে যদি  আপনার পছন্দ ডিলারশিপ হয়, তবে এর আয় সম্পর্কে জেনে নিন। সাধারনত শীতকালে আয় ভালো হয়, কারণ তখন পন্যের ক্রয় ও বিক্রয় ভালো হয়। তখন বিক্রি যদি বাড়াতে পারেন, তবে আয় বেড়ে যাবে; সেই সাথে কোম্পানি থেকে পাবেন টার্গেট এচিভমেন্ট কমিশন ও বিদেশ ভ্রমণের সুযোগ। পাইকারি ব্যবসার আইডিয়া হিসেবে ডিলারশিপ বিজনেস যুগোপযুগী।

পাইকারি ব্যবসার আইডিয়া ২:

এমনও হতে পারে পাইকারি ব্যবসার আইডিয়া হিসেবে ডিলারশিপ নেয়ার অর্থ আপনার নেই, কিন্তু এই ধরণের ব্যবসাই মনে মনে করতে চাচ্ছেন। আপনি আপনার এলাকায় একটা রিসার্চ করে নিন। খুচরা দোকানগুলোতে কি লাগে যা দোকানদারকে নিজে থেকে কিনে আসতে হয়।
 কোনো কোম্পানির বিক্রয় কর্মী দিয়ে যায় না। যেমন ধরুন ডিম, খোলা চিনি, মশলা, পানি ইত্যাদি। শুরুতে, পণ্য ক্রয়, মালামাল মজুদের জন্য ঘর ভাড়া, ভ্যান গাড়ি ক্রয়, মালামাল পরিবহন সব মিলিয়ে ১.৫/২ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। মশলার দাম বেশি, মশলা ক্রয়ে বিনিয়োগের পরিমাণও বাড়বে।
হলুদ, মরিচ ধনিয়া এই জাতীয় মশলা ভাঙানোর মেশিনও কিনে নিতে পারেন, সেক্ষেত্রে বিনিয়োগ ৩ লক্ষ টাকা পর্যন্ত হবে।  এই সকল পণ্য আপনি বাজার থেকে কিনে ভ্যান গাড়ি দিয়ে সাপ্লাই দিতে পারেন। একজন ডেলিভারি ম্যান নিতে পারেন মাসিক ৮/১০ হাজার টাকায়। মশলা ও চিনি প্যাকেজিং এর জন্য  আপনি নিজে অথবা লেবার রাখতে পারেন। মাসে খরচ পড়তে পারে ৫/৭ হাজার টাকা। আপনি প্রথমে নিকটবর্তী বাজার থেকেই চিনির বস্তা আর মশলা চাহিদা অনুযায়ী কিনতে পারেন। চিনিতে ৫/৬ টাকা, মশলায় ৮/১০ টাকা, পানিতে ২/৩ টাকা লাভ থাকে। এলাকার দোকানের সংখ্যার ভিত্তিতে মাসে ৪০/৫০ হাজার করা সম্ভব। নিজ এলাকাতেই সাপ্লায়ার হিসেবে পাইকারি ব্যবসার আইডিয়া-টা কিন্তু নির্ভেজাল।

পাইকারি ব্যবসার আইডিয়া ৩:

দেশী পোশাক পাইকারী ক্রয়-বিক্রয় পাইকারি ব্যবসার আইডিয়া হিসেবে ভাবতে পারেন। শাড়ী লুঙ্গি পাইকারীর জন্য নরসিংদী, টাংগাইলের করটিয়া বাজার, সিরাজগঞ্জের শাহজাদপুরের হাট বাজার গুলোর তাঁত ঘরে যোগাযোগ করে আপনি সংগ্রহ করতে পারেন উৎপাদিত শাড়ী লুঙ্গি। ব্যবসা শুরুতে অবশ্যই ট্রেড লাইসেন্স সহ প্রয়োজনীয় কাগজ পত্র সংগ্রহ করবেন। কাপড়ের "পাইকারী ব্যবসায়" আপনি ৫ লক্ষ টাকা থেকে শুরু করে কোটি কোটি টাকা বিনিয়োগের মত সুযোগ তৈরী করতে পারেন। কাপড়ের "পাইকারি ব্যবসা" থেকে ২৫ থেকে ৩৫ শতাংশ মুনাফা করতে পারেন। ধরুন আপনি যদি গজ কাপড়ের ব্যবসা দিয়ে শুরু করেন, তাহলে প্রাথমিক ইনভেস্টমেন্ট ৩ লক্ষ থেকে ৬ লক্ষ টাকার প্রয়োজন হবে। দোকান এর লোকেশন এবং আয়তনের উপর বিনিয়োগ ওঠানামা করে। বিভিন্ন গার্মেন্টস থেকে গজ কাপড় সংগ্রহ করে স্টোর করুন। সকল শ্রেণীর মানুষই গজ কাপড় কিনে থাকে, তাই গ্রাহক পেতে আপনার খুব একটা বেগ পেতে হবে না।
প্রতি মাসে ২৫/৩০ হাজার টাকা আয় করা যায় এই ব্যবসা থেকে। পাইকারি ব্যবসার আইডিয়া হিসেবে যদি কাপড়ের ব্যাবসা ভালো লাগে, তবে মনে রাখবেন বিক্রয় মূল্য অবশ্যই ক্রেতার ক্রয় সীমার মধ্যে রাখবেন, লাভের অংশ কখনই অধিক করার লক্ষ্যে ক্রেতাকে ঠকাবেন না।
পাইকারি ব্যবসার আইডিয়াতো দিলাম, কিন্তু মনে রাখবেন ধর্য্য, পরিশ্রম আর মেধার সমন্বয় ঘটাতে পারলে আপনার জন্য এ ব্যবসাই খুলে দিবে সম্ভাবনার দ্বার।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js