বাড়িতে বসে ব্যাবসা করতে চান ? এই আইডিয়া আপনার জন্য । Business in home

বাড়িতে বসে ব্যাবসা করতে চান ? এই আইডিয়া আপনার জন্য । Business in home


Posted on: 2020-03-17 13:47:29 | Posted by: eibbuy.com
বাড়িতে বসে ব্যাবসা করতে চান ? এই আইডিয়া আপনার জন্য । Business in home

"বাড়িতে বসে ব্যাবসা", ভাবছেন তামাশা করার আর জায়গা পাও না! লেখাটা পড়লেই বুঝবেন, বাড়িতে বসে ব্যাবসাতামাশার মতোই সোজা। বাড়িতে বসে ব্যাবসাএই লেখাটির কথা মাথায় আসে, যখন পত্রিকায় দেখি, বছরের কোরিয়ান শিশু নাকি, ৬৩ কোটি টাকা দিয়ে বাড়ি কিনছে। ছয় বছরের এই শিশুটি, 'বাড়িতে বসেই ব্যবসা' করে তার শিশুসুলভ ভঙ্গিতেই। খেলনা কিনেছে আর খেলনার রিভিউ দিয়েছে ইউটিউবে, প্রথমে 'বাড়িতে বসেই' রিভিউ দেয়া শুরু করে, এখন চাহিদা অনুযায়ী বিভিন্ন স্থানে গিয়ে রিভিউ চালিয়ে যাচ্ছে। বিশ্বাস না হলে দেখে নিন শিশুটির বাড়িতে বসে ব্যবসা কারবার (Channel) এখন পর্যন্ত তার সাবস্ক্রাইবার কোটি ৩৬ লক্ষ। 


 বাড়িতে বসে ব্যবসা যুগান্তকারী উদাহরণ দিয়েছিলেন ইংল্যান্ডের আলেক্স টিউ। যিনি কিনা লেখাপড়ার খরচ চালানোর জন্য ডলারের বিনিময়ে ১০X ১০ পিক্সেলের বিজ্ঞাপনের জায়গা বিক্রি করে তার নিজস্ব তৈরী ওয়েবসাইটে। বুঝতেই পারছেন ডলার খরচ করা কোনো বব্যাপারই না, অভিনব এই বিষয়ে সাড়াও পান ব্যাপক। ফলশ্রুতিতে 'বাড়িতে বসেই ব্যবসা'টির নাম হয়ে যায় মিলিয়ন ডলার হোমপেজ, বিস্তারিত (https://en.wikipedia.org/wiki/The_Million_Dollar_Homepage) এই সবইতো উদাহরণ, বর্তমানের দ্রুতময় ডিজিটাল সময়ে, বাড়িতে বসে ব্যবসা হবে কিভাবে তা আপনার মাথায় এখনোও ঢুকছে না। ঢুকাচ্ছি, তবে ব্যবসার মূলমন্ত্র আরেকবার মনে করিয়ে দেই, সাহস ধর্য্য। মনের পকেটে এই দুটো জিনিস রাখবেন ততদিন, যতদিন পোশাকের পকেটে ব্যবসার টাকা রাখবেন। চলুন জেনে নেই 'বাড়িতে বসেই ব্যবসা' করা যায় কি কি?


ধরে নিই আপনি মফস্বল বা গ্রাম টাইপ কোনো এক এলাকায় আছেন। আপনার জন্য বাড়িতে বসে ব্যবসা করা অন্য সবার থেকেই সহজ। মফস্বল বা গ্রামীণ পরিবেশ এমনিতেই সবার মন কাড়ে, আরও বেশি কাড়ে অন্য দেশের লোকদের। বাড়িতে বসে ব্যবসা শুরু হোক AIR BnB প্লাটফর্মে একটা একাউন্ট খোলার মাধ্যমে। এটি আমেরিকান অনলাইন মার্কেটপ্লেস এবং ট্যুরিস্ট আতিথেয়তার এক মাধ্যম। আপনার যদি একটা এক্সট্রা রুম (অ্যাটাচ বাথ হলে ভালো) থাকে, তাহলে সুন্দর করে গুছিয়ে, রুমের ভিতরকার ছবি, আশেপাশের ছবি, অন্যান্য সুবিধা; যেমন লন্ড্রি, ওয়াইফাই, যাতায়াত ব্যবস্থা ইত্যাদি তুলে ধরুন আপনার AIR BnB প্রোফাইলে।  


দৈনিক রুমের একটা রেন্ট ঠিক করুন, ধরুন ৫০ ডলার। কোনো ট্যুরিস্ট ওই জায়গার ব্যাপার আগ্রহী হয়ে আপনার রুম রেন্ট নিয়ে যদি ভালো সেবা পায়, এবং রিভিউ দেয়, তাহলে বাড়িতে বসে ব্যবসা আপনার দাঁড়িয়ে যাবে আরামসে। ট্যুরিস্টদের ছবি সহ প্রোফাইল আপডেট করতে থাকুন, তারপর দেখুন বাড়িতে বসে ব্যবসা ব্যবসা হয় কি না হয়। ফার্নিচার, ওয়াইফাই, লন্ড্রি, প্রতিনিয়ত পরিষ্কার পরিচ্ছন্ন বেড কভার, জানালার পর্দা, খাবার দাবার (চাহিদা মতো) ‘বাড়িতে বসে এই ব্যবসাটির আনুষাঙ্গিক বিষয়ে খরচ হবে ১৫/২০ হাজার। সপ্তাহে যদি ১০০ ডলার করেও পান তাহলে মাসে ৩৫ হাজার করে মাসে আয় থাকে।


এইবার বাড়িতে বসে ব্যবসা কিছুটা এক্সপেন্সিভ আইডিয়া। বাড়িতে বসে ব্যবসাটি অনেকেই করছেন, যার কিছুটা হলেও মূলধন সংগ্রহে আছে। আপনার কাছে যদি ৪০/৫০ হাজার টাকা থাকে, তাহলে চায়না থেকে অনলাইনে আনকমন, কিউট, ঘর সাজানোয় বা অফিস ডেস্কটপ সাজানোয় একেবারেই আনকোড়া, এমন কিছু জিনিস কিনে নিতে পারেন। এরপর আপনি একটা নিজস্ব প্লাটফর্ম তৈরী করুন। চেষ্টা করবেন গতানুগতিক ধারা থেকে অন্যরকম কিছু করতে। এখন চাল ডাল থেকে শুরু করে ফার্নিচার, এপার্টমেন্ট সবই অনলাইনে কেনা বেচা হয় বাড়িতে বসে ব্যবসা মাধ্যমেই। 


ধরুন আপনি সকল জিনিসের মিনিয়েচার বাড়িতে বসে ব্যবসা করবেন বা সেল করবেন, হ্যান্ডসেট, বাইক, হেলমেট, গাড়ি ইত্যাদির মিনিয়েচার। মিনিয়েচার মানে, যে কোনো বস্তুর ছোট আকৃতি। একটা বড় সাইজের হেলমেটে যা যা থাকে, এটাতেও হুবুহু একই থাকবে, শুধু আকারে ছোট। কিউট কিউট এসব জিনিস সংগ্রহে রাখতে চান অনেকেই।বাড়িতে বসে এই ব্যবসাটির প্রথমে একটা ওয়েবসাইট বানান, খরচ পড়বে / হাজার টাকা। তারপর প্রোডাক্ট গুলোর ডিসপ্লে করুন, শর্ট ডেসক্রিপশন, ক্রয়মূল্য, ডেলিভারি চার্জ তুলে ধরুন, এই কাজটি আপনি ফ্রীল্যান্সার কাউকে দিয়ে করিয়ে নিতে পারেন, / হাজার খরচ পড়বে। বাসায় বসে আপনি শুধু মনিটরিং করবেন, দিক নির্দেশনা দিবেন।  


প্রোডাক্ট সোর্সিং, পারচেজ, ডেলিভারী খরচ বাবদ আপনার খরচ পড়বে ১৫/২০ হাজার টাকা। প্রোডাক্ট ফোটোগ্রাফি শুরুতে দরকার নেই, বাড়িতে বসে ব্যবসা দাঁড়াক, পরে ফোটোগ্রাফিতে খরচ করতে পারবেন। বাড়িতে বসেই ব্যবসা যেহেতু করবেন, পণ্যের মজুদ নিজ বাসাতেই রাখুন। পণ্যের কোয়ালিটি, ডেলিভারি ভালো হলে অনেক ক্রেতা পাবেন। পণ্যের প্রসার বাড়াতে, ফেসবুক এড, নিউজ পোর্টালে এড দিতে পারেন। ফুডপান্ডা, দারাজ, আজকের ডিল ডট কম ইত্যাদি বাড়িতে বসে ব্যবসারই বৃহৎরূপ।


ফ্রীলান্সিং এর মাধ্যমে বাড়িতে বসে ব্যবসাটি এখন কিছুটা পুরোনো হলেও, খুবই জনপ্রিয় এবং সহজ। আপনি ফ্রীলান্সিং ওয়ার্কার হিসেবে থাকার পাশাপাশি বায়ার হিসেবে রেজিস্ট্রার হতে পারেন। ওয়ার্কার হিসেবে কাজ নিয়ে আপনি কাজটি করতে পারে এমন ফ্রীলান্সার দিয়ে কাজ করিয়ে নিতে পারেন কম মূল্যে। এরপর আপনি কাজটি হাতে পেয়ে, সাবমিট করুন আপনার বায়ারের কাছে। মাঝখান থেকে কিছু ব্যবসাটা কিন্তু আপনারই হলোবাড়িতে বসেথেকেই। আপ ওয়ার্ক, ফ্রীল্যান্সার ডট কম, পিপল পার আওয়ার ইত্যাদি জনপ্রিয় প্লাটফর্ম।


'বাড়িতে বসে এই ব্যবসা' খুব কঠিন কিছু নয়। ফোকাস ঠিক থাকলে আত্মপ্রত্যয়ের সাথে বাড়িতে বসে ব্যবসা হচ্ছে ঝুটঝামেলাহীন আয়ের মাধ্যম।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js