পণ্য সরবরাহ কারী ব্যবসা করুন অল্প মূলধনে । Supplier Business Idea

পণ্য সরবরাহ কারী ব্যবসা করুন অল্প মূলধনে । Supplier Business Idea


Posted on: 2020-03-21 22:19:33 | Posted by: eibbuy.com
পণ্য সরবরাহ কারী ব্যবসা করুন অল্প মূলধনে । Supplier Business Idea

আজকে আমি আপনারেদ সাথে একটি প্রচলিত ব্যবসাকে ভিন্ন ভাবে উপস্থাপন করব । আজকের ব্যবসাটি হল সরবরাহ কারীর ব্যবসা । সরবরাহ কারীর ব্যবসা হলো কোন প্রতিষ্ঠানে তাদের পন্য সরবারহ করা । বর্তমানে আনেক ছোট বড় প্রতিষ্ঠার রয়েছে যারা তাদের পন্য নিজেরা না কিনে কোন সরবরাহ কারীর ব্যবসায়ীর মাধ্যমে তারা এই কাজটি করিয়ে থাকে । বর্তমানে বাংলাদেশে এরুপ আনেক প্রতিষ্ঠান রয়েছে যারা এ ব্যবসা করে থাকে ।

এই ব্যবসা আপনি কয়েক ভাবে শুরু করতে পারেন। সবার আগে আপনাকে সিদ্যন্ত নিতে হবে আপনি কি ধরনের মালামাল সরবরাহ করতে পারবেন। আপনি ছোট সরবরাহকারী হিসাবে অথবা বড় প্রাতিষ্ঠানিক ভাবে এই কাজ করতে পারবেন। যেমন সরকারী, বেসরকারি বিভিন্ন অফিস আদালতে বিভিন্ন স্টেশনারি আইটেম সাপ্লাই করতে হয়। আপানি যদি মনে করেন আপনি এসব আইটেম সাপ্লাই করতে  পারবেন তবে আপনিও একজন সরবরাহ কারী হতে পারেন। এসবের মধ্যে আছে কাগজ, প্রিন্টারের কালি, কলম, ভাউচার, ভিজিটিং কার্ড ইত্যাদি। এসব করতে আপনাকে বেশী টাকা ইনভেস্ট করতে হবেনা। আপনি কেবল ১ লাখ টাকা মূলধন জোগাড় করে ব্যবসায় নেমে পড়ুন।


কিভাবে শুরু করবেন?

প্রথমে আপনার প্ররিচিত কোন প্রতিষ্ঠানে খোজ করুন যারা এসব প্রতিষ্ঠানের ক্রয় বিভাগে কাজ করে তাদের সাথে যোগাযোগ করেন। এর পর কোন ধরনের পণ্য সরবরাহ করতে পারবেন ঠিক করুন। যেমন: আপনি একটা ব্যাংকের সকল প্রিন্টারের কালি সরবরাহ করতে চান তবে আপনি প্রথমে বাজার থেকে প্রিন্টারের কালি রেট সংগ্রহ করে একটি রেট কোটেশন তৈরি করুন। এর পর আপনার পরিচিত লোকের মাধ্যমে ব্যাংকে সাবমিট করুন। এরুপ অন্যন্য ক্ষেত্রে আপনি একই নিয়মে আনুসরন করুন । এবং আপনি সব সময় খোজ খবর রাখাবেন যারা এরুপ ভাবে পন্য ক্রয় করে থাকে । চেষ্টা করবেন রেট খুব কমে ধরার জন্য। প্রথমে একটি অর্ডার কমে সরবরাহ করাতে পারলে পরে বেশী ধরলেও সমস্যা হবে না। আপনি চেষ্টা করবেন যে অন্যরা যা সরবারহ করে তাদের চেয়ে একটু ভিন্ন কিছু পন্য সরবারহ করতে তাহলে আপনি রেট একটু বেশি ধরতে পারবেন ।


লাইসেঞ্চঃ

এটা করতে অনেক প্রতিষ্ঠানে আগে এনলিসটেড হতে হয়। সে জন্য আপনাকে লাইসেঞ্চ করতে হবে। কারন এসব প্রতিষ্ঠান তারা কোন লাইসেঞ্চধারী চাড় পন্য নেয় না । এটা করতে আপনাকে ১০ হাজার টাকা খরছ লাগতে পারে। আবস্থা ভেদে এর মান ভিন্ন হতে পারে। এর পর বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে আপনার প্রতিষ্ঠানের নাম তাদের দিয়ে আসুন । ব্যাস। হয়ে গেল। যখনই ওরা কোন কাজের টেন্ডার দিবে আপনাকে ডাকবে।


লাভ কি পরিমাণ?

এ বিজনেসে লাভের পরিমান বেশি । কারন তারা আপনাকে আনেক পিস আর্ডার দিবে । আপনি প্রতি মাসে ২ থেকে ৩  অর্ডার পেলই আপনি ৪ থেকে ৫ লাখ টাকা আয় করতে পারবেন । এই ব্যবসায় সমস্যা হল আপনার সব টাকা একসাথে দিবে না। তবে টাকা অবশ্যই দিবে। সেজন্য দুইটি চালান আপনাকে হাতে রাখতে হবে। তবে অর্ধেকটা আপনাকে অর্ডার করার সাথে সাথে পরিশোধ করে দিবে। বাকিতে এক মাসের মধ্যেই দিবে। একটা ৫ লাখ টাকার অর্ডার থেকে আপনি অনয়সে এক লাখ টাকা আয় করতে পারবেন। আপনি কোন দালার এর মধ্যমে পন্য দিবেন না । তারা আপনার পন্যটি মেরে দিতে পারে ।


সর্তকতা : আপনি যে পন্য সরবরাহ করবেন যে পন্য আপনি মার্কেটে ভালো করে চিনে নিবেন । এবং মুল সেলার এর সাথে যোগাযোগ রাখবেন কারন তারা যখন আপনাকে কোন পন্য অর্ডার দিবে তখন তারা আপনাকে ৫০ থেকে ১০০ পিস দিবে না । তারা এক সাথে ১০০০ হাজার থেকে ২০০০ হাজার পিসের অর্ডার দিবে । তাই আপনি সেই কেপাসিটি রাখবেন । এক্ষেত্রে আপনি না দিতে পারলে আপনাকে তারা আর ডাকবে না ।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js