মাত্র ১০০০০ টাকা দিয়ে টি-শার্ট ব্যবসা শুরু করার আদি অন্ত ।। How to start a T-Shirt Business with 10000 taka only.

মাত্র ১০০০০ টাকা দিয়ে টি-শার্ট ব্যবসা শুরু করার আদি অন্ত ।। How to start a T-Shirt Business with 10000 taka only.


Posted on: 2020-03-21 23:36:38 | Posted by: eibbuy.com
মাত্র ১০০০০ টাকা দিয়ে টি-শার্ট ব্যবসা শুরু করার আদি অন্ত ।। How to start a T-Shirt Business with 10000 taka only.

বাংলাদেশে বর্তমানে সবচেয়ে তরুণদের সবচেয়ে ট্রেন্ডিং পোশাক টি-শার্ট । নিজের আইডিয়া ও ডিজাইন দিয়ে, অথবা ভালো কোন টপিক দিয়ে ডিজাইন করে এবং তার প্রপার মার্কেটিং করে আপনিও গড়ে নিতে পারেন আপনার টি-শার্ট ব্যবসার জগত । তাই অনেকেই চান টি-শার্ট ব্যবসাকে বাড়তি আয়ের একটি উৎস হিসাবে শুরু করতে । টি-শার্ট ব্যবসা কে ক্যারিয়ার হিসেবে নিতে হলে আপনার যে জিনিস গুলো প্রথমেই দরকার হবে, তার মধ্যে প্রথম হলো ধৈর্য্য। শুধুমাত্র টি-শার্ট মার্কেটিং ই নয়, পৃথিবীর যে কোন কাজেই আপনাকে অবশ্যই ধৈর্য পরীক্ষায় উত্তির্ন হতে হয় এবং যে ধৈর্য্য ধরতে পারে সেই এক সময় গিয়ে সফলতার মুখ দেখতে পায়। ঠিক তেমনি এই টি-শার্ট ব্যবসায় আপনাকে হতে হবে ধৈয্যশীল। কারন টি-শার্ট ব্যবসায় এত বেশি কম্পিটিশন যে আপনার এখানে সফল হতে অনেক রিসার্চ ও সময় ব্যয় করতে হবে। বুঝতে হবে টি-শার্ট বিজনেস সম্পর্কে। জানতে হবে বিজনেস  এর এপার আর ওপার। আর এ সব কিছুর জন্য সময় এবং অধ্যাবসায় আবশ্যক। 

এবার মূল কথায় আসি ,

টি-শার্ট ব্যবসার জন্য আপনার প্রথমেই দরকার ভালো টি-শার্ট ক্রয় করা। অনেক যায়গা থেকেই টি-শার্ট ক্রয় করা যায় ।তবে ব্যবসার জন্য ভালো মানের টি-শার্ট দরকার।  কারন কোয়ালিটি সম্পর্ন টি-শার্ট বিক্রি করতে হয়। এতে আপনার ভবিষ্যতের ব্যবসার সুনাম বাড়বে। 

কোথায় পাবেন ভালো মানের  টি-শার্ট

সবচেয়ে ভালো হবে যদি আপনি সরসরি ফ্যাক্টরি থেকে পণ্য ক্রয় করতে পারেন । অনলাইনে খুজলে আপনি অনেক ফ্যাক্টরি পাবেন। মোটামুটি সবাই অনেক ভালো পণ্য দিয়ে থাকে। তবে আজকে আমি আপনাদেরকে এমন একটি ফ্যাক্টরির সন্ধান দিব যেখান থেকে আপনারা ভালো মানের পাইকারি টি-শার্ট ক্রয় করতে পারবেন। এই ফ্যাক্টরিতে এক্সপোর্ট এর ফেব্রিক্স দিয়ে টি শার্ট তৈরি করা হয় এবং সেগুলো এক্সপোর্ট কোয়ালিটি মেইনটেইন করে বাংলাদেশের মার্কেটে বিক্রি করা হয়।


টি শার্ট ব্যবসায় সবচেয়ে বড় সমস্যা হলো এই প্রোডাক্টের কোয়ালিটি। আপনারা দেখবেন যে পাইকারি মার্কেট গুলিতে ৬০-৭০ টাকায় টি শার্ট বিক্রি করা হয় কিন্তু সেগুলোর কোয়ালিটি খুবই বাজে ধরনের হয়ে থাকে। কারন ঐ সমস্ত মার্কেটগুলিতে সাধারণত প্রচুর পরিমাণে ক্রেতা থাকে তাই তারা পার্মানেন্ট কোন ক্রেতা ধরার তেমন চিন্তা করে না। ফলে তারা যাচ্ছেতাই ধরনের কোয়ালিটি দিয়ে পণ্য বাজারে বিক্রি করে থাকে।

তবে আমার দেখা মতে লোকাল মার্কেটের জন্য ভালো মার্কেট হলো  গুলিস্তানের ফুলবাড়িয়ার সিটি প্লাজা বা নগর প্লাজার দ্বিতীয় তলা, যেটাকে  ফুলবাড়িয়া সুপার মার্কেট ২ ও বলা হয়। আপনি যেকোনো স্থান থেকেই ফুলবাড়িয়া এসে নামলেই হবে। এর পর সিদ্দিক বাজার হয়ে একটু সামনে গেলেই হবে। এখানে অনেক সলিড টি-শার্ট এর দোকান পাবেন। এসব দোকানে আপনি সকল কোয়ালিটির টি-শার্ট পাবেন।  এরা আপনাকে যত লক্ষ পিস টি-শার্ট  দরকার সাপ্লাই দিতে পারবে। আপনি ইচ্ছামত কালার আর কোয়ালিটির সব টি-শার্ট পাবেন।

তাই আপনাকে খুজে বের করতে হবে সরাসরি ফ্যাক্টরি। যেখান থেকে ভালো মানের সলিড টি শার্ট ক্রয় করতে পারবেন। আমার দেখা মতে হক টেক্সটাইল সবচেয়ে ভালো মানের। গার্মেন্টস তৈরি কারি ফ্যাক্টরি যারা খুব ভালো মানের টি-শার্ট লোকালী এবং বিদেশে রপ্তানি করে থাকে। আপনি চাইলে তাদের থেকে পণ্য নিয়ে খুব ভালো দামে। আপনার পেইজে বা শপে বিক্রি করতে পারেন। চাকরির সমস্ত ঠিকানা এবং ডিটেলস আপনাদেরকে নিচে দেওয়া হল।


হক টেক্সটাইল
ফ্যাক্টরি: মৃধা বাড়ি, ডেমরা রোড, যাত্রাবাড়ী, ঢাকা
০১৯৩১১২৫৭২৭, ০১৫৯০০৩৬৫৬৩
Website: Haque Textile

 

টি-শার্ট গুলির দাম কত?

প্রথমেই বলে রাখি আপনি খুব বেশি দামে টি-শার্ট ক্রয় করার দরকার নাই। ১১০ থেকে ১২০ টাকার মধ্যেই টি-শার্ট কিনলে হবে। যাহোক মার্কেটে আপনি টি-শার্ট পাবেন ১১০ টাকা থেকে ১৫০ টাকার মধ্যে। তবে গুলিস্তান বা ফুলবাড়িয়া মার্কেটে  টি-শার্ট নিয়ে মুলামুলি করা যায়না। ১০ পিসের যে দাম ১০ হাজার পিসের সেম দাম। তবে এক কালার এক সাইজ মিনিমাম ১০ পিস নিতে হবে। দুই চার পিস বিক্রি করেনা। তবে গুলিস্তান বা ফুলবাড়িয়া মার্কেটে  টি-শার্ট ছাড়াও পলো টি-শার্ট পাবেন। এছাড়া টি-শার্ট এর থান কাপড় গুলিও এই মার্কেটে পাবেন। 

কোথায় প্রিন্ট করাবেন?

ফুলবাড়িয়া সুপার মার্কেটে টি-শার্ট কিনতে গেলেই দেখবেন দু চার জন আপনার পিছনে ঘুর ঘুর করতেছে । এরা হলো স্ক্রিন প্রিন্ট ব্যবসায়ী। মিনিমাম ৫০ টা একই ডিজাইন করলে ২ কালার ৩০-৪০ টাকার মধ্যে পবেন। তবে বেশি পরিমাণে যেমন ৫০০ থেকে ১০০০ পিস ডিজাইন করলে দাম আরও কমবে। ১০-২০ টাকার মধ্যে আপনি প্রিন্ট করাতে পারবেন।

তবে আজকাল হিট লেমিনেসন প্রিন্ট ও করা যায় কিন্তু এই প্রিন্টের খরচ অনেক বেশি না। সামান্য কিছু টাকা খরচ করে DTF প্রিন্ট করিয়ে বিক্রি করলে আপনি ভালো দামে বিক্রি করতে পারবেন। বর্তমানে ডিটিএফ প্রিন্ট করিয়ে আপনি খুব ভালো দামে এসব টি-শার্ট অনলাইনে বিক্রি করতে পারবেন। মাত্র ১২০ টাকা দিয়ে একটি সলিড টি শার্ট ক্রয় করে সেখানে আপনি যদি DTF প্রিন্টের জন্য ১০ থেকে ২০ টাকা খরচ করেন সেক্ষেত্রে এই টি শার্টগুলো আপনি মিনিমাম ২০০ থেকে ২৫০ টাকায় সেল করতে পারবেন। অনলাইনে প্রচুর পেজ রয়েছে যারা নিজস্ব ডিজাইনে এসব টি শার্ট গুলোতে DTF  প্রিন্ট দিয়ে অনেক বেশি দামে সেল করে থাকেন।

তাহলে টি-শার্ট ব্যবসায় প্রাথমিক ভাবে কত  টাকা বিনিয়োগ করতে হবে??

আমার মতে আপনি প্রাথমিক ভাবে ১০ হাজার টাকা হলেই চলবে। প্রথমে আপনাকে দোকান দেবার প্রয়োজন নাই। ফেসবুকে পেজ খুলে শুরু করে দিন। আসুন দেখি কি কি ধরনের বিনিয়োগ করা লাগতে পারে।


টি-শার্ট ৫০ পিস-১২০ টাকা করে ৬০০০ টাকা
ডিজাইন DTF- ১০০০ টাকা
পলি এবং অন্যান্য খরচ-১০০০ টাকা
বিজ্ঞাপন বাবদ খরচ-২০০০ টাকা

----------------------

মোট ১০০০০ টাকা

লাভ কেমন 

অনলাইনে এই ১২০ টাকা দরে কেনা টি-শার্ট গুলি ২৫০ থেকে ৩০০ টাকায় বিক্রি হয়। ৫০ টা টি-শার্ট প্রিন্ট সহ রেডি করতে আমাদের খরচ হল ১০০০০ টাকা । প্রতি পিস ২০০ টাকা করে খরচ পড়লো। 

প্রতি পিস যদি ২৫০ টাকা করে বিক্রি করতে পারলে আমরা ২৫০-২০০=৫০ টাকা লাভ করতে পারবো। ৫০ টি টি-শার্ট দিয়ে আমারা  ২৫০০ টাকা লাভ করলাম।

তবে পরিমান বেশি হলে টি-শার্ট প্রিন্ট এর খরচ টা কমে আসবে । তাই বেশি বিনিয়োগ করলে বেশি লাভও বেশি হবে। ৩৫%-৪০% লাভ হয়। প্রতি মাসে ৫০০ পিস টি-শার্ট বিক্রি করতে পারলে ২০ থেকে ২৫ হাজার টাকা লাভ করতে পারবেন অনায়সে ।

টি-শার্ট ব্যবসা করতে কিছু বিষয়ে মনোযোগ দিবেন 

আপনাকে একটু ক্রিয়েটিভ হতে হবে:  ক্রিয়েটিভ মানে আইডিয়া প্রবন হতে হবে। টি-শার্ট বিজনেসে আপনাকে নতুন নতুন ডিজাইন করতে হবে। এক্ষেত্রে আপনি অ্যামাজন, Teespring বা দেশীয় ই-কমার্স সাইট গুলি নিয়মিত ভিজিট করলে হবে। 

মার্কেটিং লাইন তৈরি: আপনার আসে পাসের সকলকে জানিয়ে দিবেন যে আপনি টি-শার্ট ব্যবসা করেন। ফেসবুকে পপুলার গ্রুপে পোষ্ট দিতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন জানা প্রয়োজন :  আপনি যদি ফটোশপ এবং Illustrator ডিজাইন করতে জানেন তাহলে আপনি অনেক ভালো টি-শার্ট ব্যবসা শুরু করতে পারবেন।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
Tags
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js